• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

মোদির সফরের আগে অনভিপ্রেত ঘটনায় আমরা দুঃখিত: কাদের

৬:৫০ অপরাহ্ন | বৃহস্পতিবার, মার্চ ১৮, ২০২১ জাতীয়
kader

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সুনামগঞ্জে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িঘর, মন্দিরে ভাঙচুর ও লুটপাটের ঘটনা প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের আগে এ ধরনের অনভিপ্রেত ঘটনায় আমরা সত্যি দুঃখিত। এ ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে। যারাই জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না।’

বৃহস্পতিবার (১৮ মার্চ) সচিবালয়ে নিজ দফতরে ব্রিফিংকালে ওবায়দুল কাদের এসব কথা বলেন। ওই ঘটনায় ফেসবুক স্ট্যাটাসের কথা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘ফেসবুক স্ট্যাটাসের কথা বলা হয়েছে। এর সঙ্গে যে জড়িত তাকে আগেই গ্রেফতার করা হয়েছে। এরপরেও কেন এভাবে অস্ত্রশস্ত্র, লাঠিসোঁটা নিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িঘর, মন্দিরে হামলা ও ভাঙচুর করা হলো। এ ঘটনায় নিন্দা জানানোর ভাষা আমার জানা নেই।’

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর প্রসঙ্গে মন্ত্রী বলেন, নরেন্দ্র মোদি বিজেপি নেতা হিসেবে নন, তিনি বাংলাদেশ সফরে আসছেন প্রধানমন্ত্রী হিসেবে।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহযোগিতা দানকারী প্রতিবেশী রাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দেওয়া আনন্দের বলে মনে করেন। মন্ত্রী বলেন, এর মাধ্যমে দু’দেশের সরকারের পাশাপাশি পিপল টু পিপল কন্ট্রাক্ট নতুন উচ্চতা লাভ করবে।

‘দেশ কঠিন সমস্যার মধ্য দিয়ে চলছে’, বিএনপি মহাসচিবের এমন অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, প্রকৃতপক্ষে দেশ নয়, কঠিন সমস্যার মধ্য দিয়ে চলছে বিএনপির রাজনীতি। বিএনপির রাজনীতি এখন জনমানুষের আস্থা ও বিশ্বাসের শেকড় থেকে বিচ্ছিন্ন। তারা গণতন্ত্রের কথা মুখে যতই বলুক, বিএনপিই গণতন্ত্রের এগিয়ে যাওয়ার পথ বাধাগ্রস্ত করছে নানা কৌশলে।

‘বিএনপি নেতাদের কেউ কেউ বক্তব্য দেওয়ার নামে প্রকাশ্যে হুমকি দিচ্ছেন, রাজশাহীতে তাদের এক নেতা আরেকটি ১৫ আগস্ট ঘটানোর হুমকি দিয়েছেন’, সে প্রসঙ্গে ওবায়দুল কাদের বিএনপির কাছে জানতে চেয়েছিলেন, এ বক্তব্য দলীয় কি-না? তিনি বলেন, বিএনপি নেতারা জবাব না দিয়ে মৌনতা অবলম্বন করে প্রকারান্তরে দলীয় সমর্থনের বিষয়টিই স্পষ্ট করছেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রকাশ্য দিবালোকে হত্যার হুমকি বিএনপির ফ্যাসিবাদী রাজনৈতিক চরিত্রেরই বহিঃপ্রকাশ।