• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

রাতের নির্দিষ্ট সময়ে কি কারণে ঘুম ভাঙতে পারে জেনে নিন

৯:৫২ পূর্বাহ্ন | রবিবার, মার্চ ২১, ২০২১ লাইফস্টাইল
Life style desk

লাইফস্টাইল ডেস্ক: আজকাল আমাদের মানসিক ও শারীরিক চাপ এতটাও বেড়ে গেছে যে এখন আমরা দিনের শেষে কোনোরকমে বাড়ি এসে ডিনার করে বিছানায় গা এলাতেই দুই চোখ ভরে আসে ঘুম। কিন্তু সেই ঘুম একটানা হয়না অনেকেরই। ফলে মাঝরাতে নানা সময়ে ভেঙে যায় ঘুম। তারপরেই একাকী নিঝুম রাত জেগে কাটানো বা আবার ঘুম আসার অপেক্ষা করা।

এর মধ্যেই আবার অনেকে এই নিয়ে নানা বই বা নানা লেখা পড়ে বলেন যে এগুলো নাকি অশরীরীর লক্ষণ। সেই ভাবনায় আরো মন হয়ে যায় ভয়ে জড়োসড়ো। কাউকে এই নিয়ে শেয়ার করতেও অনেকের লজ্জা লাগে। কিন্তু ভেবে দেখুন তো যে আদৌ কি সেরকম কিছু হতে পারে? আপনার স্বাস্থ্যেই লুকিয়ে নেই তো কোনো সমস্যা?

এই নিয়ে নানা সময়ে হয়েছে নানা গবেষণা। সেই পরীক্ষা বলছে যে রাত ১১টা থেকে ১টার মধ্যে যদি ভেঙে যায় ঘুম তাহলে বুঝতে হবে আপনার গলব্লাডারের কোনো সম্যস্যা হয়েছে। তবে আপনি যদি কোনো বিশেষ কিছু ঘটনা নিয়ে মানসিকভাবে চিন্তিত থাকেন তাহলে এভাবে ঘুম ভেঙে যাওয়াটা স্বাভাবিক। আবার কারুর উপর মেজাজ খারাপ থাকলেও মাথা গরম থাকলে এমন হতে পারে। তাই নিজের স্বাস্থ্যের কথা ভেবে ক্ষমা করতে শিখুন।

রাত ১টা থেকে ভোররাত ৩টের ,মধ্যে ঘুম ভেঙে গেলে বুঝবেন আপনার লিভারের কোনো বিশেষ অসুখ হয়েছে। এই ব্যাপারে আরো বলা হয় যে যারা বদমেজাজি ও অল্প কথায় নিজেদের রাগ কোনভাবে নিয়ন্ত্রণ করতে পারেন না তাদের এই সময়ে ঘুম ভেঙে যায়। তাই বিছানায় ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস ঠান্ডা জল পান করে নিন। মন শান্ত হলে শুতে যান। এভাবে নিজের স্বাস্থ্যের হানি না করতে চাইলে নিজের আবেগকে বশে আনতে শিখুন।

রাত ৩টা থেকে ৫টার মধ্যে হঠাৎ করে ঘুম ভাঙলে তা ভালো লক্ষণ নয়। এক্ষেত্রে বুঝতে হবে যে ফুসফুসের কোনো ক্ষতি হতে পারে আপনার। আবার এমন সময় মনে কোনো বিষয়ে ভাবনা থেকে খারাপ চিন্তাও আসার প্রবণতা বেশি থাকে। তাই এই সময়ে মাথা ঠান্ডা করতে হলে সবার আগে করে জোরে নিঃশ্বাস ত্যাগ করুন। যোগসাধনার মাধ্যমে নিজের মনে আত্মবিশ্বাস আনতে হবে আপনাকে।

Life style desk গরমে শরীরের সুস্থতায় নিয়মিত খান টক দই

⊡ মঙ্গলবার, এপ্রিল ৬, ২০২১

Life style শরীরে বাজে গন্ধ হওয়ার কারণ

⊡ রবিবার, এপ্রিল ৪, ২০২১

Life style desk সুস্থতার জন্যে প্রতিদিন ১০হাজার কদম

⊡ বৃহস্পতিবার, মার্চ ২৫, ২০২১

sleep বিশ্ব ঘুম দিবস আজ

⊡ শুক্রবার, মার্চ ১৯, ২০২১