• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

দেহ মনকে সুস্থ রাখতে মেডিটেশন কতটা কার্যকর

১০:১৫ পূর্বাহ্ন | মঙ্গলবার, মার্চ ২৩, ২০২১ লাইফস্টাইল
Meditation news

লাইফস্টাইল ডেস্ক: মহামারীর পর থেকে বিশ্বের প্রতিটি মানুষের মনে যেভাবে নানারকম চিন্তা-ভাবনা, উত্তেজনা, উদ্বেগের উদ্ভব হয়েছে তাতে সকলের পক্ষেই বেঁচে থাকাটা কার্যতঃ চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। অনেকেই আবার এই চিন্তার বোঝা না বইতে পেরে নানাভাবে মানসিক অবসাদের শিকার হয়েছেন। আবার ঘরের মধ্যে বন্দি থেকে এখন আমরা সবাই নানাভাবে ক্ষতির মুখ দেখেছি।

এই পরিস্থিতিতে নিজেকে ভালো রাখতেই হবে। তার জন্যে যে সবসময়ে আপনাকে জিম যেতে হবে বা ঘাম ঝরানোর মতো ব্যায়াম করতেই হবে সেটা নয়। আপনি বাড়িতে বসেও নিজের সুস্থতার জন্যে ১৫ মিনিট সময় ব্যয় করতেই পারেন। এর জন্যে আপনাকে করতে হবে মেডিটেশন।

প্রাচীন ভারতীয় যোগচর্চার অন্যতম অংশ ছিল এই মেডিটেশন। হালের সময়ে এই শব্দটি বহুল ব্যবহৃত হলেও সভ্যতার অনেক আগে থেকেই এর উৎপত্তি হয়েছে। শারীরিক ও মানসিক সুস্থতা পাওয়ার জন্য সমস্ত ভাবনার শক্তি ও মনের একাগ্রতাকে এক জায়গায় এনে মনের শান্তি ফেরানোর এই পদ্ধতিই আপনাকে দিতে পারে সুস্থতার সন্ধান।

ধারণা করা হয় যে যারা নিয়মিত মেডিটেশন নিয়ে চর্চা করেন তারা নিজেদেরকে আরো ভালো বুঝতে পারেন। তারা স্বভাবের দিক দিয়ে অনেক শান্ত ও ধীর-স্থিরও হন। মনের মধ্যে কোন বিষয় নিয়ে চিন্তার উদ্ভব হলে আমাদের মন অকারণেই উত্তেজিত হয়ে ওঠে। আবার হৃদস্পন্দনের হারও যায় বেড়ে। এটা একেবারেই আমাদের সুস্থতার জন্যে ভালো নয়। তাই রাগের উপর বা নিজের আবেগের উপর নিয়ন্ত্রণ পেতে মেডিটেশন অভ্যেস করা উচিত ছোট থেকে বড়ো প্রত্যেককে।

মনের শান্তির জন্যে যে মেডিটেশন করা হয় তা কিছু পদ্ধতির মধ্যে দিয়ে কাজ করে থাকে সেগুলি হলো একাগ্রতা, স্বাস্থ্য সচেতনতা, আবেগ নিয়ন্ত্রণ এবং নিজের সম্পর্কে ধারণায় বদল ঘটে। যখন এই সমস্ত পদ্ধতি একসঙ্গে কাজ করে তখন আমাদের নিজেদের সম্পর্কে ধারণা বদলে যায়। চিন্তাশক্তি, আচার-আচরণ, একাগ্রতা সবকিছুর উপর নিয়ন্ত্রণ আসতে থাকে। একাগ্রতা ও স্বাস্থ্য সচেতনতা আমাদের শেখায় নিজেদের আশেপাশে ঘটে যাওয়া ঘটনায় আমাদের মানসিক, ;পরিবেশগত ও আবেগগত প্রতিক্রিয়া নিয়ন্ত্রণকে।

Life style desk গরমে শরীরের সুস্থতায় নিয়মিত খান টক দই

⊡ মঙ্গলবার, এপ্রিল ৬, ২০২১

Life style শরীরে বাজে গন্ধ হওয়ার কারণ

⊡ রবিবার, এপ্রিল ৪, ২০২১

Life style desk সুস্থতার জন্যে প্রতিদিন ১০হাজার কদম

⊡ বৃহস্পতিবার, মার্চ ২৫, ২০২১

sleep বিশ্ব ঘুম দিবস আজ

⊡ শুক্রবার, মার্চ ১৯, ২০২১