• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

এবার অবসর নিয়ে বোমা ফাটালেন মাশরাফি

৩:৫৬ অপরাহ্ন | বুধবার, মার্চ ২৪, ২০২১ খেলা
mashrafi

স্পোর্টস আপডেট ডেস্ক- ২০১৭ সালে শ্রীলংকা সফরে গিয়ে আচমকা টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন মাশরাফি বিন মুর্তজা। দেশের অন্যতম সফল এ অধিনায়কের অবসরের ঘোষণায় তখন অবাক হন নিযুত ক্রিকেটভক্ত।

ফর্মে থেকেও মাশরাফি কেন এমন সিদ্ধান্ত নিয়েছিলেন তা আজও দেশবাসীর কাছে রহস্য। কুড়ি ওভারের এই ফরম্যাটে দুর্দান্ত খেলেন নড়াইল একপ্রেস। বিপিএলের বিগত আসরে দেখিয়েছেন নজরকারা পারফরম্যান্স। মাশরাফির নেতৃত্বে বিপিএলের কয়েকটি শিরোপাও জেতে তার দল।

তবু কেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় জানালেন বাংলাদেশের সফলতম অধিনায়ক। সেই রহস্যজটও এতদিন খোলেননি মাশরাফি।

এবার সে বিষয়ে কথা বলেছেন বাংলাদেশ ক্রিকেটের প্রাণভ্রমরা। সম্প্রতি বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে মাশরাফি জানান, তার অবসরের সেই ঘোষণাটি নাকি অনিচ্ছাকৃত ছিল। একরকম বাধ্য হয়েই নাকি টি-টোয়েন্টি থেকে অবসরে যান বলে দাবি মাশরাফির।

এতোদিন পর প্রসঙ্গটি উঠলে মাশরাফির উত্তর, ‘ওখানে (২০১৭ সালে শ্রীলঙ্কায়) এমন পরিস্থিতি তৈরি হয়েছিল যে আমাকে করতেই হতো (অবসর নিতেই হতো)।’ আপনাকে নিতে হয়েছে তাই তো? এমন প্রশ্নে মাশরাফির উত্তর, ‘হ্যাঁ, এতটুকুই শুধু বললাম যে আমাকে নিতে হয়েছে। বেশি কিছু আর না বলি।’

সেই সময়কার বর্ণনায় সাবেক অধিনায়ক বলেছেন, ‘আমি যখন শ্রীলঙ্কায় যাই, আমার ভ্রমণ শার্ট-প্যান্ট খুলিইনি তথনো। আমার সঙ্গে নিচে একটা মিটিং হলো। মিটিংয়ের পর আমি বুঝতে পারি সমস্যা একটা আছে…। আমি মনে করেছি সবার বিরুদ্ধে থাকার (খেলা চালিয়ে যাওয়া) প্রয়োজন নেই।’

মাশরাফির ওয়ানডে নেতৃত্ব ছাড়া ও অবসর নেওয়া প্রসঙ্গেও অনেক কথা হয়েছে। বোর্ডের পক্ষ থেকে বলা হচ্ছিল, জমজমাট এক আয়োজন করে মাশরাফিকে মাঠ থেকে বিদায় জানাতে চায় বোর্ড। অবসর নিয়ে নেওয়ার বিষয়ে মাশরাফির সঙ্গে অনেকবার কথাও বলা হয়েছে। কিন্তু মাশরাফির পক্ষ থেকে সাড়া মিলেনি। এই আলোচনায় মাশরাফির আপত্তি।

মাশরাফির পাল্টা প্রশ্ন, ‘অনুষ্ঠানিকভাবে কে কথা বলেছে? আনুষ্ঠানিকতা কীভাবে হয় আপনারা জানেন না? আনুষ্ঠানিকতা বললে, আমার সঙ্গে নির্বাচক বা কোচের কথা বলার কথা। আমি পরিকল্পনায় নেই সেটা তারা বলত আমাকে। কিন্তু আনুষ্ঠানিকভাবে সংবাদমাধ্যমে এসে জানানোর কী আছে? এটা কি কোনো প্রফেশনাল রাস্তা?