• আজ রবিবার। গ্রীষ্মকাল, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১১:২৩মিঃ

সংক্রমণ আজও সাড়ে ৩ হাজারের বেশি, মৃত্যু ২৫

৬:০৭ অপরাহ্ন | বুধবার, মার্চ ২৪, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন তিন হাজার ৫৬৭ জন এবং মারা গেছেন ২৫ জন। বুধবার (২৪ মার্চ) করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়।

বুধবারসহ (২৪ মার্চ) টানা দুই দিন করোনা শনাক্তের সংখ্যা সাড়ে তিন হাজারের বেশি। মঙ্গলবার শনাক্ত হয়েছেন তিন হাজার ৫৫৪ জন। এর আগে সর্বশেষ গত ১৫ জুলাই একদিনে শনাক্ত ছিল তিন হাজার ৫৩৩ জন। এরপর গত আট মাসে একদিনে করোনা শনাক্ত সাড়ে তিন হাজার অতিক্রম করেনি।

গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া তিন হাজার ৫৬৭ জনসহ দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে মোট শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৮০ হাজার ৮০৮ জন, আর মোট মারা গেছেন আট হাজার ৭৬৩ জন।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের সরকারি ও বেসরকারি আরটি-পিসিআর, জিন-এক্সপার্ট ও র‌্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে মোট ২২১টি ল্যাবরেটরিতে ২৭ হাজার ৬৮৩টি নমুনা সংগ্রহ করা হয়। এই সময়ে নমুনা পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৫০২টি। এখন পর্যন্ত একদিনে এটিই সর্বোচ্চ নমুনা পরীক্ষা। এর আগে, গতকাল মঙ্গলবার (২৩ মার্চ) সর্বোচ্চ ২৫ হাজার ৯৫৪টি নমুনা পরীক্ষা করা হয়েছিল।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, এর মধ্যে ৩ হাজার ৬৬৭ জনের মধ্যে সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে ৫ লাখ ৮০ হাজার ৮০৮ জনের মধ্যে করোনার উপস্থিতি শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১২ দশমিক ৭৩ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১২ দশমিক ৯৪ শতাংশ।

সবশেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৯১৫ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন ৫ লাখ ২৭ হাজার ৯০৯ জন। সংক্রমণ শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৯০ দশমিক ৮৯ শতাংশ।

দেশে গত বছর অর্থাৎ ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম করোনা রোগীর মৃত্যু হয়। মঙ্গলবার পর্যন্ত মোট করোনায় মৃত্যুবরণকারী আট হাজার ৭৬৩ জনের মধ্যে পুরুষ ছয় হাজার ৬২৫ জন (৭৫ দশমিক ৬০ শতাংশ) ও নারী দুই হাজার ১৩৮ জন (২৪ দশমিক ৪০ শতাংশ)।

গত ২৪ ঘণ্টায় মৃত ২৫ জনের মধ্যে চল্লিশোর্ধ্ব দুজন, পঞ্চাশোর্ধ্ব নয়জন এবং ষাটোর্ধ্ব ১৪ জন। বিভাগওয়ারী দেখা গেছে, ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রামে তিনজন, রাজশাহীতে একজন, বরিশালে একজন, সিলেটে একজন ও রংপুর বিভাগে একজনের মৃত্যু হয়।