• আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

কোম্পানীগঞ্জে আ.লীগের দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি স্থগিত করল প্রশাসন

৬:২১ অপরাহ্ন | বুধবার, মার্চ ২৪, ২০২১ চট্টগ্রাম
kompanigonj

মো: ইমাম উদ্দিন সুমন, নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম্পানীগঞ্জে ২৬ মার্চ স্বাধীনতার ৫০ বছর সুবর্ণ জয়ন্তী ও স্বাধীনতা দিবস উপলক্ষে ডাকা আওয়ামী লীগের বিবদমান দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি স্থগিত করে দিয়েছে প্রশাসন।

বুধবার (২৪ মার্চ) দুপুর পৌনে ১টার দিকে পাল্টাপাল্টি এ কর্মসূচি স্থগিত করার সত্যতা নিশ্চিত করেন কোম্পানীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মীর জাহেদুল হক রনি।

তিনি জানান, ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশে এ কর্মসূচি স্থগিত করা হয়েছে। উদ্ভব পরিস্থিতিতে শুধু মাত্র কোম্পানীগঞ্জে ২৬ মার্চ স্বাধীনতার ৫০ বছর সুবর্ণ জয়ন্তী ও স্বাধীনতা দিবস উপলক্ষে কোন পক্ষই কোন সভা, সমাবেশ মিছিল মিটিং করতে পারবেনা। আইন শৃঙ্খলা রক্ষার্থে সকল কর্মসূচি বন্ধ থাকবে।

স্থানীয় ক্ষমতাসীন দলের একাধিক নেতা জানান, পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে আবার প্রাণঘাতী সংঘর্ষের আশংকা দেখা দিলে প্রশাসন দু’গ্রুপের পাল্টাপাল্টি এই কর্মসূচি স্থগিত করে।

এর আগে, গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টায় ২৬ মার্চ স্বাধীনতার ৫০ বছর সুবর্ণ জয়ন্তী ও স্বাধীনতা দিবস উপলক্ষে কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগ উপজেলা ব্যাপী কর্মসূচি ঘোষণা দেয়। পরে কাদের মির্জা গ্রুপ ১৭ ঘন্টা পর বুধবার সকাল ১০টায় ফের উপজেলা ব্যাপী পাল্টা কর্মসূচি ঘোষণা দেয়।

স্থানীয়দের ভাষ্যমতে, দুই পক্ষের পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে কোম্পানীগঞ্জ উপজেলার সর্বত্র বর্তমানে আতংক দেখা দেয়। দুই পক্ষই কর্মসূচি সফল করার জন্য তৎপরতা ছিল। এসব পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে আবারও সহিংসতায় কোম্পানীগঞ্জ উত্তাল হয়ে উঠতে পারত।

ওসি জাহেদুল হক রনি জানান, বিবদমান দু’গ্রুপের দায়িত্বশীল নেতাদের সাথে কথা বলে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে সকল ধরনের কর্মসূচি স্থগিত রাখতে।

অপরদিকে, মঙ্গলবার বেলা সাড়ে ৩টায় কাদের মির্জা নিজের ফেইসবুক অ্যাকাউন্ট থেকে ফের সহিংসতার আবাস দিলে উপজেলার রাজনৈতিক মাঠ আবার উত্তপ্ত হয়ে উঠে। কাদের মির্জা তাঁর ফেইসবুক স্ট্যাটাসে উল্লেখ করেন, সাংবাদিক মুজাক্কির কে নিজ হাতে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসী মিজানুর রহমান বাদল তাকে শোন অ্যারেস্ট দেখানোর জোর দাবি জানাচ্ছি অন্যথায় কোম্পানীগঞ্জে আগুন জ্বলবে।

কোম্পানীগঞ্জ উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তি যোদ্ধা খিজির হায়াত খান ও সাধারণ সম্পাদক নরনবী স্বাক্ষরিক কর্মসূচিতে বলা হয়েছে, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে, ২৫ মার্চ রাতে উপজেলার প্রত্যেক ইউনিয়নে আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধুর ভাষণ সম্প্রচার। ২৬ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরাল ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। ২৬ শে মার্চ সকাল বেলায় প্রত্যেক ইউনিয়ন আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন। ২৬ শে মার্চ বিকাল ৩ টায় উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের আয়োজনে শহীদ নুরুল হক বীর উত্তম অডিটোরিয়ামে এ আলোচনা সভা। সকল কর্মসূচি পালনে যথাযথ ব্যবস্থা গ্রহণে দলীয় সকল নেতাকর্মীদের নির্দেশক্রমে অনুরোধ করা হইল।

মির্জা ঘোষিত উপজেলা আ.লীগের সভাপতি ইস্কান্দার হায়দার চৌধুরী বাবুল ও সাধারণ সম্পাদক মো.ইউনুস স্বাক্ষরিত কর্মসূচি মির্জা অনুসারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে। কর্মসূচিতে বলা হয়েছে, ২৫ শে মার্চ সকাল ১০টায় ১৬ নং সুইচ গেট সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধাদের কবরে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া। ২৫ মার্চ উপজেলার প্রত্যেক ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধুর ভাষণ সম্প্রচার। ২৬ শে মার্চ সকাল ৬টায় প্রত্যেক ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন। ২৬ মার্চ সকাল ১০ টায় আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরাল এবং শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ। ২৬ মার্চ বিকাল ৩ টায় পৌর মিলনায়তনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, এর আগে গত (২২ ফেবরুয়ারি) সহ একাধিকবার দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি প্রশাসন স্থগিত করে।