• আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা কালীন সময়ের পর মোদীর প্রথম বিদেশ সফর

৯:৪৫ পূর্বাহ্ন | শুক্রবার, মার্চ ২৬, ২০২১ ফিচার
Indian PM news

সময়ের কণ্ঠস্বর:  করোনা অতিমারীর পর এই প্রথম ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফর। বাংলাদেশের প্রধানমন্ত্রীর আমন্ত্রনেই  দুদিনের সফরে আসছেন মোদী। নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে ইতোমধ্যেই সকল প্রস্তুতি শেষ করা হয়েছে । বিমানবন্দর থেকে গোটা রাজপথ ঢেকেছে মোদী-হাসিনার ছবি-ব্যানারে। দুদিনের এই সফরে ঠাসা কর্মসূচি রয়েছে ভারতের প্রধানমন্ত্রীর।

আজ শুক্রবারই ঢাকায় পৌঁছার পর জাতীয় প্যারেড গ্রাউন্ডে মোদীর সম্মানে বিশেষ অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে বক্তব্য রাখবেন মোদী।

করোনাকালে এই প্রথম বিদেশ সফরে ভারতের প্রধানমন্ত্রীর। অতিমারী ছড়িয়ে পড়ার পর থেকে বিদেশ সফর বন্ধ রেখেছিলেন মোদী। তবে নতুন বছরের শুরুতে করোনার টিকাকরণ কর্মসূচি শুরু হয়ে যাওয়ার পর তৎপরতা বাড়িয়েছেন মোদী। দেশটির পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। সেই রাজ্যগুলিতে নিয়মিতভাবে প্রচারে যাচ্ছেন মোদী। ১৫ মাস পর বিদেশ সফরে মোদী।

আগামিকাল সকালে বাংলাদেশের সাতক্ষীরা যাবেন ভারতের প্রধানমন্ত্রী। সেখানে একটি মন্দিরে পুজো দেওয়ারও কথা রয়েছে তাঁর। শনিবার বাংবাদেশের ওড়াকান্দিতে মতুয়াদের মন্দিরেও যাবেন মোদী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ সফরে আসছের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুদিনের সফরে একগুচ্ছ কর্মসূচি রয়েছে মোদীর। ভারত-বাংলাদেশ সম্পর্ক কীভাবে আরও দৃঢ় করা যায় সেব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করবেন ভারতের প্রধানমন্ত্রী। দুই দেশের মধ্যে ব্যবসা, বিনিয়োগ সংক্রান্ত একাধিক বিষয় নিয়েও আলোচনা হবে বলে জানা গিয়েছে।