• আজ ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর ‘গান্ধী শান্তি পুরস্কার’ নিলেন শেখ হাসিনা-রেহানা

৮:০৫ অপরাহ্ন | শুক্রবার, মার্চ ২৬, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে এসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভারত সরকারের দেয়া গান্ধী শান্তি পুরস্কার তার দুই কন্যার হাতে তুলে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জাতীয় প্যারেড গ্রাউন্ডে শুক্রবার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজনের মূলমঞ্চে বড় বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে পুরস্কার গ্রহণ করেন বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা।

এসময় নরেন্দ্র মোদি তার বক্তব্যে বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এই পুরস্কার দিতে পারাটা ভারতের জন্যও গৌরবের।’

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শুক্রবার (২৬ মার্চ) বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্যারেড স্কয়ারে ‘স্বাধীনতার ৫০ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা’ থিমের অনুষ্ঠানটি শুরু হয়। উদযাপন অনুষ্ঠানে মুজিব কোট পরে উপস্থিত হন নরেন্দ্র মোদি। তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ২০২০ সালের গান্ধী শান্তি পুরস্কার দেওয়া হয়েছে। গান্ধী শান্তি পুরস্কারের বিচারকমণ্ডলীর প্রধান ছিলেন মোদি। গান্ধী পুরস্কারের অর্থমূল্য এক কোটি রুপি; সঙ্গে দেওয়া হয় মানপত্র ও ঐতিহ্যপূর্ণ হস্তশিল্প সামগ্রী।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে নরেন্দ্র মোদিকে বহন করা বিমানটি। ভারতীয় সময় সকাল পৌনে ৮টায় তাকে বহনকারী বিমানটি ঢাকার পথে উড্ডয়ন করে।