• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ৪:৫৫মিঃ

বাস ভাড়া বাড়ল ৬০ ভাগ, কাল থেকে কার্যকর

⏱ | মঙ্গলবার, মার্চ ৩০, ২০২১ 📁 ফিচার
bus

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সরকারি নির্দেশনা মেনে গণপরিবহনে অর্ধেক যাত্রী বহনের সিদ্ধান্তের কারণে বাস ভাড়া ৬০ ভাগ বাড়ানো হয়েছে। আগামীকাল থেকে কার্যকরের সিদ্ধান্ত নেয়া হয়েছে। কার্যকর থাকবে দুই সপ্তাহ পর্যন্ত।

আজ মঙ্গলবার (৩০ মার্চ) সকালে সিদ্ধান্তের এই কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

দেশে সোমবার একদিনে পাঁচ হাজার ১৮১ জনের শরীরে করোনা শনাক্ত হয়, আর মারা যান ৪৫ জন। সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাওয়ায় সরকার জনসমাগমে বিধিনিষেধ দিয়ে ১৮টি নির্দেশনা জারি করে। এরপর পরিবহন মালিকদের সঙ্গে বৈঠক করে এই সুপারিশ চূড়ান্ত করে বাংলাদেশ সড়ক পবিহণ কর্তৃপক্ষ- বিআরটিএ।

গত বছরের মার্চে করোনা সংক্রমণ ধরা পড়ার পর সাধারণ ছুটি শেষে জুন মাসে যখন গণপরিবহন চালু করা হয়, তখনও বিআরটিএ ৮০ শতাংশ বাসভাড়া বাড়ানোর সুপারিশ করেছিল। তবে সরকার বাসভাড়া এতটা না বাড়িয়ে ৬০ শতাংশ বাড়ায়।

এই পদ্ধতিতে চলে আগস্টের শেষ দিন পর্যন্ত। ৩১ আগস্ট থেকে আগের পদ্ধতিতে অর্থাৎ প্রতি আসনে যাত্রী উঠানোর সুযোগ করে দেয়া হয়। এর পর থেকে আবার আগের ভাড়া চালু হয়।

বিআরটিএর যে বাসভাড়া নির্ধারণ করেছে, তাতে নগর পরিবহনে ঢাকায় প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা আর চট্টগ্রামে ১ টাকা ৬০ পয়সা করে নেয়ার সুযোগ আছে।

প্রতি দুই আসনে একজন যাত্রী বসলে মিনিবাসে ঢাকায় কিলোমিটারপ্রতি ২ টাকা ৭২ পয়সা আর চট্টগ্রামে ২ টাকা ৫৬ পয়সা হিসেবে ভাড়া নেয়া যাবে। দূরপাল্লার বাসে ভাড়া একইভাবে কিলোমিটারপ্রতি ১ টাকা ৪২ পয়সা থেকে বেড়ে হবে ২ টাকা ২৭ পয়সা।

এদিকে গত বছর অর্ধেক আসন ফাঁকা রেখে বাস-মিনিবাস চলাচল করলেও এখন সেভাবে গণপরিবহন চালানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জিং বিবেচনা করছেন বিআরটিএর কর্মকর্তারা। কারণ হিসেবে তাঁরা বলছেন, গত বছর যখন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তখন সরকারি ও বেসরকারি অফিস-আদালত বন্ধ ছিল। যাত্রী ছিল সীমিত। এখন অফিস-আদালত পুরোদমে চলছে। যাত্রী চলাচলও স্বাভাবিক রয়েছে। এই অবস্থায় অর্ধেক আসন ফাঁকা রেখে গণপরিবহন চালানোর সিদ্ধান্ত কতটা মানা হবে, সেটা নিয়ে সংশয় রয়ে যাচ্ছে।