সংবাদ শিরোনাম

লকডাউনের দ্বিতীয় দিনে সড়কে দীর্ঘ যানজট!৬ বছরের ছেলে সাহেলের প্রথম রোজা, আপ্লুত মাশরাফিকোরআন তেলাওয়াত, ইবাদতে প্রথম রোজা কেটেছে খালেদারভাঙ্গায় রাতের আঁধারে দফায় দফায় সংঘর্ষ, ভাঙচুর-লুটপাট : আহত-১৫বিয়ের প্রতিশ্রুতিতে তরুণীর সর্বস্ব কেড়ে নেওয়ার অভিযোগ স্কুল শিক্ষকের বিরুদ্ধেমহাসড়ক যানশূন্য, শিমুলিয়ায় ফেরি পারাপার বন্ধ‘তালা ভেঙ্গে মসজিদে তারাবি পড়ার চেষ্টা্’‌, পুলিশের বাধায় সংঘর্ষে মুসল্লিরা‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্রহেফাজতের আরেক কেন্দ্রীয় নেতা গ্রেপ্তার

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

আজও দেশে ৫ হাজারের বেশি করোনা শনাক্ত, মৃত্যু ৪৫

৫:৫৬ অপরাহ্ন | মঙ্গলবার, মার্চ ৩০, ২০২১ ফিচার
করোনা

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- ২৪ ঘণ্টায় অর্থাৎ সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত যারা করোনার নমুনা পরীক্ষা করিয়েছেন, তাদের মধ্যে ৫ হাজার ৪২ জনের শরীরে সংক্রমণের প্রমাণ মিলেছে।

শনাক্তের হিসাবে এটা এখন পর্যন্ত দেশে দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে মঙ্গলবার দেশে সর্বোচ্চ ৫ হাজার ১৮১ জনের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও ৪৫ জনের। এর আগে সোমবারও ৪৫ জনের মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

মঙ্গলবার (৩০ মার্চ) বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, এ পর্যন্ত দেশে করোনা শনাক্ত হয়েছে মোট ৬ লাখ ৫ হাজার ৯৩৭ জনের। আর মোট প্রাণহানি ৮ হাজার ৯৯৪ জনের।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ১৬২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৪০ হাজার ১৮০ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২১৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৮টি, জিন-এক্সপার্ট ২৯টি, র‍্যাপিড অ্যান্টিজেন ৭২টি।

এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৭ হাজার ৩৫০টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৬ হাজার ৬২০টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪৬ লাখ ৪৩ হাজার ৬৪৫টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৮ দশমিক ৯৪ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ১৫ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৮ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত ৪৫ জনের মধ্যে ২৮ জন পুরুষ, ১৭ জন নারী। এদের মধ্যে ঢাকা বিভাগে ৩৭ জন, চট্টগ্রাম বিভাগে তিনজন, রাজশাহী দুইজন, খুলনা দুইজন এবং সিলেটে একজন রয়েছেন। ৪৫ জনই হাসপাতালে মারা গেছেন।