• আজ বৃহস্পতিবার, ৫ কার্তিক, ১৪২৮ ৷ ২১ অক্টোবর, ২০২১ ৷

লকডাউনের আগে ঢাকা ছাড়ার হিড়িক, বাস-ট্রেন-লঞ্চে ভিড়

bus
❏ রবিবার, এপ্রিল ৪, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সোমবার থেকে শুরু হচ্ছে লকডাউন। শনিবার (৩ এপ্রিল) এই বার্তা প্রচারের পর থেকেই রাজধানী থেকে বিভিন্ন জেলায় বাস, ট্রেন ও লঞ্চে যাত্রীর চাপ আগের চেয়ে বেড়েছে। এছাড়া বিভিন্ন জেলায় অবস্থানরত ব্যক্তিরা ঢাকায় ফিরতে শুরু করেছেন। বাড়তি ভাড়া দিয়েই তারা যাত্রা শুরু করছেন।

জানা যায়, লকডাউনে কর্মহীন হয়ে পড়ার ভয়ে গতকাল বিকাল থেকেই মানুষজন ছাড়ছেন রাজধানী। আজ সকালেও রাজধানীর গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী টার্মিনালে মানুষের ঢল দেখা গেছে। রাজধানীর প্রতিটি বাসে মানুষের উপচেপড়া ভিড়।

ভিড় দেখা রেলস্টেশনগুলোতেও। হুড়োহুড়ি করে ট্রেনে উঠছেন যাত্রীরা। লোকাল ট্রেনগুলোতে এক সিটে তিন থেকে চারজন করে বসছেন। তাদের কেউই স্বাস্থ্যবিধি মানছেন না। একইভাবে ভিড় দেখা গেছে লঞ্চ টার্মিনালেও। ছোট ছোট নৌযানে করে গ্রামে ফিরছেন মানুষ।

এদিকে রোববার সরেজমিনে গাবতলীতে গিয়ে দেখা গেছে, এক সপ্তাহের লকডাউনের ঘোষণা শোনার পরপরই কাউন্টারগুলোতে টিকিটপ্রত্যাশীরা যোগাযোগ শুরু করেছেন। অনেকে আবার সপরিবারে সকাল-সকাল টার্মিনালে এসে টিকিটের জন্য অপেক্ষা করছেন। তবে কাউন্টারগুলো থেকে নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত টাকা নেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা।

হানিফ কাউন্টারের ম্যানেজার জাকির মল্লিক জানান, ‘লকডাউনের কারণে ঢাকার মানুষ বাড়ি ফেরা শুরু করেছে। এ কারণে নির্ধারিত সময়ের আগেই টিকিট বিক্রি হয়ে গেছে। তবে কিছু টিকিট এখনও রয়েছে। যারা আগে আসছেন, তারা টিকিট নিতে পারছেন।’

তিনি আরও বলেন, ‘স্বাস্থ্যবিধি মানার কারণে ৪০ সিটের বাসে ২০ জন নিতে হচ্ছে। ফলে সিট খালি থাকলেও যাত্রী নেয়া যাচ্ছে না।’

উল্লেখ্য, গত কয়েকদিন ধরে উদ্বেগজনক হারে বাড়ছে করোনার সংক্রমণ ও মৃত্যু। প্রতিদিনই মারা যাচ্ছে অধশতাধিক মানুষ। আক্রান্ত হচ্ছে পাঁচ সহস্রাধিক। খালি নেই রাজধানীর হাসপাতালগুলোর আইসিইউ বেড।

ভয়াবহ এই পরিস্থিতির বিবেচনায় গতকাল সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক সংবাদ ব্রিফিংয়ে জানান, সোমবার থেকে সারা দেশে এক সপ্তাহের লকডাউন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

যদিও সরকারের তরফে আনুষ্ঠানিকভাবে এখনও লকডাউনের প্রজ্ঞাপন জারি করেনি। তবে লকডাউন জারির পরিপত্র গত রাতেই প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে আজ হয়তো প্রজ্ঞাপন জারি করা হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন