মার্কেট খোলা রাখার দাবিতে নিউমার্কেটে ব্যবসায়ীদের রাস্তা অবরোধ

road
❏ রবিবার, এপ্রিল ৪, ২০২১ আলোচিত

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- মহামারি করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে সরকার সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের লকডাউন দিয়েছে। এর প্রতিবাদের রোববার দুপুরে রাজধানীর নিউমার্কেট এলাকার রাস্তা অবরোধ করেছেন ব্যবসায়ীরা। তারা মার্কেট খোলা রাখার দাবি জানাচ্ছেন।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাত দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করে নতুন নির্দেশনা দিয়েছে সরকার। এই সময় মার্কেট বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

সরকারের এই নির্দেশনা আসার পর বিকালে ৩টায় নিউমার্কেট এলাকার রাস্তা অবরোধ করেন ব্যবসায়ীরা। এতে এলাকাটিতে যানবাহন চালাচল বন্ধ হয়ে গেছে। ফলে দেখা দিয়েছে যানজট।

‘ভর্তি পরীক্ষার সময় করোনা কোথায় ছিল?’, ‘খাবার দিতে না পারলে লকডাউন দেয়ারও অধিকার নেই’, ‘কেউ খাবে কেউ খাবে না তা হবে না তা হবে না’, সেলসম্যানদের মতো সরকারি চাকরিজীবীদের বেতনও বন্ধ করে দিন’— এসব লেখা কাগজ হাতে নিয়ে রাস্তা অবরোধ করেন ব্যবসায়ীরা।

নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি দেওয়ান আমিনুল ইসলাম সিরাজ গণমাধ্যমকে বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে লকডাউন দিলে শতভাগ লকডাউন দিতে হবে। কোনো কোনো খাত ছাড় দিয়ে কোনো কোনোটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করাটা অন্যায়। ব্যবসায়ীরা দোকানপাট খোলা রাখতে পারলে নিজেদের খাবারদাবারের সংস্থান হবে, কর্মচারীরা বেতন পাবেন। সারা বছর ব্যবসায়ীরা এই সময়ের দিকে তাকিয়ে থাকেন। ঈদের সময় ক্ষয়ক্ষতি পুষিয়ে নেন। তিন ধাপে ব্যবসা ভেদে এ সময় কেনাবেচা হয়। রোজার আগের ১৫ দিন, রোজার প্রথম ১৫ দিন ও শেষ ১৫ দিন। এ সময়ে এসে দোকানপাট বন্ধ হওয়া মানে পথে বসে যাওয়া।

এই বিক্ষোভে নিউমার্কেট, চাঁদনীচক, গাউছিয়া, চন্দ্রিমা, নীলক্ষেতসহ আশপাশের আরও বেশ কিছু মার্কেটের ব্যবসায়ীরা অংশ নিয়েছেন।

একই দাবিতে বসুন্ধরা শপিং মলের ব্যবসায়ী ও কর্মচারীরা বিকেল চারটার দিকে মলের সামনের সড়কে বিক্ষোভ–মিছিল করেছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন