বইমেলা শেষ হচ্ছে সোমবার

book fair
❏ শনিবার, এপ্রিল ১০, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউনে যাচ্ছে সরকার। তার আগে ১২ এপ্রিল অমর একুশে বইমেলা শেষ হচ্ছে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শনিবার (১০ এপ্রিল) সংস্কৃতি মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা ফয়সাল হাসান এক বার্তায় এ তথ্য জানান।

সরকারের এ সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ করে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সভাপতি ফরিদ আহমেদ বলেন, সরকারের কোনো সিদ্ধান্তের সঙ্গে আমাদের কোনো দ্বিমত নেই। আমরা আমাদের মতো করে মেলার বই-পুস্তক সরিয়ে নেব।

করোনাভাইরাসের উচ্চ সংক্রমণ ঠেকাতে সব ধরনের জনসমাগম নিষিদ্ধ ও মেলা নিরুৎসাহিত করে সরকারের ১৮ দফা নির্দেশনার পর ৩১ মার্চ থেকে বইমেলার সময় কমিয়ে সাড়ে তিন ঘণ্টা করা হয়।

৩ এপ্রিল সরকারের পক্ষ থেকে ৫-১১ এপ্রিল সাত দিনের লকডাউনের ঘোষণা আসে। লকডাউন বাস্তবায়ন হলেও খোলা থাকে বইমেলা। তা নিয়ে সমালোচনাও শুরু হয়। এমন অবস্থায় ৪ এপ্রিল এক প্রজ্ঞাপনে বলা হয়েছিল, লকডাউনে বইমেলা স্থগিত হবে না। লকডাউনকালে বইমেলা ১২ টা থেকে ৫টা পর্যন্ত খোলা থাকবে।

নিয়মানুযায়ী প্রতিবছর ১ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হলেও করোনার কারণে এই ধারায় এবার ব্যত্যয় হয়েছে। দেড় মাসেরও বেশি পিছিয়ে ১৮ মার্চ শুরু হয় মেলা, শেষ হওয়ার কথা ছিল ১৪ এপ্রিল।