ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা


❏ বুধবার, এপ্রিল ১৪, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে সরকারের দেয়া কঠোর বিধিনিষেধে বন্ধ রয়েছে গণপরিবহন, সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর। এর মধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে ঘরোয়াভাবে বা সীমিত পরিসরে বাংলা নববর্ষ উদযাপন করছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

এদিন সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের উদ্যোগে বাংলা নতুন বছরের প্রথম দিনটি উদযাপন করেছে প্রতীকীভাবে। বিভিন্ন মুখোশ ও প্রতীক নিয়ে অনুষদ প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি মেনে শারীরিক দূরত্ব বজায় রেখে বের করা হয় এ শোভাযাত্রা।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রতীকী এই শোভাযাত্রায় নেতৃত্ব দেন। এতে আরও অংশগ্রহণ করেন, বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়াসহ চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত মঙ্গল শোভাযাত্রা। কিন্তু চলমান করোনা মহামারি পরিস্থিতিতে এ বছর পহেলা বৈশাখ উৎসবমুখর পরিবেশে উদযাপন করা সম্ভব হচ্ছে না। আমরা আশা করি আগামীতে বাংলাদেশে আগের রূপে বাংলা নববর্ষ উদযাপন করতে সক্ষম হবো।