খসরুর প্রতি শ্রদ্ধা জানিয়ে সুপ্রিম কোর্টে বিচারিক কাজ বন্ধ


❏ বৃহস্পতিবার, এপ্রিল ১৫, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি আবদুল মতিন খসরুর মৃত্যুতে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের উভয় বিভাগে বিচারিক কার্যক্রম হচ্ছে না। আজ সকালে আপিল বিভাগের ১ নম্বর বিচার কক্ষে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ সিদ্ধান্ত জানান।

শুরুতে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘দুঃখের সঙ্গে জানাচ্ছি, হয়তো আপনারা জেনেছেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সিনিয়র আইনজীবী আবদুল মতিন খসরু গতকাল বিকেল পৌনে পাঁচটায় ইন্তেকাল করেন। যেহেতু উনি বর্তমান সভাপতি, তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে বিনীত অনুরোধ করছি আজ কোর্টের কার্যক্রম বন্ধ রাখার জন্য।’

পরে প্রধান বিচারপতি বলেন, ‘আজকে ওনার প্রতি শ্রদ্ধা জানিয়ে আদালত বসবে না, আজ কোর্ট হবে না।’ এরপর অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস সমিতির পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

গত ১৬ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত খসরু বুধবার ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান। তার মৃত্যুতে বাংলাদেশের আইন অঙ্গনের পাশাপাশি রাজনৈতিক মহলেও শোকের ছায়া নেমে আসে।

১৯৯১ সালের পঞ্চম সংসদ নির্বাচনে আবদুল মতিন খসরু কুমিল্লার বুড়িচং-ব্রাহ্মণপাড়া উপজেলা (বর্তমানে কুমিল্লা-৫) নিয়ে গঠিত আসন থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের সংসদ নির্বাচনেও তিনি জয়ী হয়ে সংসদে আসেন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন এই রাজনীতিক।

সাবেক আইনমন্ত্রীর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। প্রয়াত নেতার আত্মার শান্তি কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান রাষ্ট্রপতি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক শোকবার্তায় বলেন, ‘একজন বিজ্ঞ আইনজীবী ও জনমানুষের নেতা হিসেবে মতিন খসরু চিরদিন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন। দেশের আইন ও বিচারব্যবস্থার উত্তরণে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

‘আমরা একজন জননেতা ও বঙ্গবন্ধুর আদর্শের সৈনিককে হারালাম, যিনি জাতির পিতার হত্যাকাণ্ডের বিচারসহ জাতীয় গুরুত্বপূর্ণ বিভিন্ন মামলায় আইনজ্ঞ হিসেবে দায়িত্বশীল ভূমিকা পালন করে ন্যায়বিচার প্রতিষ্ঠায় দক্ষতার সঙ্গে কাজ করেছেন।’