গরমে শীতল অনুভূতি দিবে মজাদার “কাস্টার্ড”

Life style desk
❏ শনিবার, এপ্রিল ১৭, ২০২১ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: গরমে যেখানে হাঁসফাঁস করছি আমরা সেখানে মন চায় একটু শীতল অনুভূতি। ঠান্ডা পানীয় বা আইসক্রিম তো প্রায়ই গরমের নিত্যসঙ্গী। কিন্তু কাস্টার্ডটি খুবই কম বানানো হয়। তবে এটিও ঠান্ডা করে খেলে বেশ ভালো লাগে। এই রেসিপি বানানো যেমন খুব সহজ তেমন তা আবার খেতেও বেশ আরামদায়ক।

এর আরো একটি ভালো দিক হলো যে অনেক ফল এতে থাকে বলে ফল যারা খেতে চায় না তারাও ভালো মনে খেয়ে ফেলে। ফলে স্বাস্থ্যও ভালো থাকে। এদিকে ফলের গুণগুলিও চলে যায় শরীরে। এই গরমে ফল অনেকেই আম ছাড়া খায় না। তাদের জন্যেও এটি বেশ ফলদায়ক। নিচে রইলো দুটি রেসিপি।

রেসিপি ১. উপকরণ: তরল দুধ ২ কেজি, লবণ আধা চা চামচ, কাস্টার্ড পাউডার ৪ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স দেড় চা চামচ, চিনি পরিমাণ মত।

কীভাবে বানাবেন: প্রথমেই আপনাকে ২ কেজি দুধ জ্বাল দিয়ে দিতে হবে। ঘন করতে করতে সেটাকে দেড় কেজি পরিমাণে আনতে হবে ও এটাও খেয়াল রাখতে হবে যে দুধে সর পড়তে দেওয়া যাবে না। লবণ, চিনি, ভ্যানিলা এসেন্স সব দিতে হবে এরপর।

তারপরের ধাপে কাস্টার্ড পাউডার দেড় টেবিল চামচ জলে গুলে দুধে দিয়ে দিতে হবে। এই সময় দুধ নাড়া দিতে হবে। তা না হলে পাউডার জমাট বেধে যেতে পারে। দুধ ঘন হয়ে আসলে আরো কিছুক্ষণ সেটাকে নেড়ে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে।

রেসিপি ২. উপকরণ: সবুজ ও লাল আপেল কিউব কাট ২ কাপ (চিনি পানিতে ভিজিয়ে রাখবেন নইলে আপেল কালো হয়ে যাবে), সবুজ ও কালো আঙ্গুর ২ থেকে ৩ টুকরো করে কাটা ১ কাপ, কলা কিউব কাট ১ কাপ, পাঁকা আম কিউব কাট ১ কাপ, আনার ১ টি, প্লেইন কেকের পাতলা স্লাইস পরিমাণ মত, সাজানোর জন্য চেরি কুচি, পেস্তা, আমন্ড, রঙিন মোরব্বা কুচি, আস্ত স্ট্রবেরি।

কীভাবে বানাবেন: যে পাত্রে পরিবেশন করবেন সেটায় কেকের স্লাইস পেতে রাখবেন। এর উপর অল্প একটু দুধ ঢেলে দিতে হবে। আপেল ও কলা দেওয়ার পর আবার দুধ ঢালবেন। আঙ্গুর, চেরি, আম, আনার দিয়ে আবার দুধ ঢেলে দেবেন তাতে। এবার এর উপর চেরি কুচি, আনার, পেস্তা বাদাম, কালো বা লাল ও সবুজ আঙুরের গোল বা চৌকো করা টুকরো, রঙিন মোরব্বা দিয়ে সাজাতে পারেন দেখতে আকর্ষণীয় লাগবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন