বিদ্রোহীদের সাথে সংঘর্ষে শাদের প্রেসিডেন্ট নিহত

debi u
❏ মঙ্গলবার, এপ্রিল ২০, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- বিদ্রোহীদের সাথে সম্মুখ সংঘর্ষে আহত হয়ে মারা গেছেন আফ্রিকার দেশ শাদের দীর্ঘদিনের প্রেসিডেন্ট ইদ্রিস দেবি। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, উত্তরাঞ্চলে বিদ্রোহীদের সাথে সেনাবাহিনীর যুদ্ধস্থল পরিদর্শনের সময় তিনি নিহত হন।

মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতে দেশটির সেনাবাহিনীর মুখপাত্র জেনারেল আজেম বারমানদোয়া আগুনা বলেছেন, ‘তিনি (প্রেসিডেন্ট) সার্বভৌম জাতির জন্য যুদ্ধক্ষেত্রে তার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।’

প্রেসিডেন্সিয়াল নির্বাচনে জয়লাভের একদিন পর দেবির মৃত্যুর ঘোষণা এলো।

মৃত্যুর প্রকৃত পরিস্থিতি পরিষ্কার করা হয়নি। তবে সেনাবাহিনী বলেছে, প্রেসিডেন্ট বিদ্রোহীদের বিরুদ্ধে সপ্তাহ শেষের যুদ্ধে নেতৃত্ব দিচ্ছিলেন। গত ১১ এপ্রিল নির্বাচনের দিন দেশের উত্তরাঞ্চলে এ বিদ্রোহীরা ব্যাপক গোলযোগ সৃষ্টি করেছিল।

সেই সাথে সেনাবাহিনী এ কথাও ঘোষণা করেছে যে, নিহত প্রেসিডেন্টের ৩৭ বছর বয়সী ছেলে চার তারকা জেনারেল মাহামাত ইদ্রিস দেবির নেতৃত্বে সেনাবাহিনীর একটি কাউন্সিল শাসনভার গ্রহণ করেছে। কারফিউ জারি করা হয়েছে এবং সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে।

এক বিদ্রোহে ১৯৯০ সালে ক্ষমতায় আসা ৬৮ বছর বয়সী দেবি ষষ্ঠ বারের মতো প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন। সোমবার প্রকাশিত ওই ফলাফলে দেখা যায়, ৭৯.৩ শতাংশ ভোট পেয়েছেন তিনি।

তার প্রচারণার ম্যানেজার জানিয়েছেন, বিদ্রোহীদের সাথে লড়তে থাকা সেনাদের সাথে সাক্ষাৎ করার জন্য দেবি তার সমর্থকদের উদ্দেশে বিজয় ভাষণ দেয়া স্থগিত রেখেছিলেন।