করোনার কারণে ভারতের সাথে বিমান যোগাযোগ বন্ধ করেছে কানাডা

Canada Airport news
❏ শুক্রবার, এপ্রিল ২৩, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ভারত থেকে আগত বিমানের উপর নিষেধাজ্ঞা জারি করল কানাডা সরকার। করোনা সংক্রমণ রোধ করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে খবর। ৩০ দিনের জন্য জারি হয়েছে এই নির্দেশিকা।

এই নির্দেশ শুধু ভারতের জন্য জারি হয়েছে। তালিকায় রয়েছে পাকিস্তানও। কানাডা সরকারের তরফে জানানো হয়েছে, আগামী ৩০ দিনের জন্য ভারত ও পাকিস্তান থেকে যাবতীয় বিমান বাতিল করে দেওয়া হয়েছে। এই অঞ্চলে করোনা পরিস্থিতির মাত্রাতিরিক্ত বৃদ্ধিই এর কারণ। দেশের পরিবহণ মন্ত্রী ওমন আলঘাবরা জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে এই নিয়ম কার্যকরী হবে। ভারতে উত্তরোত্তর বাড়ছে করোনা পরিস্থিতি। কিছুদিন আগেই ভারত থেকে আসা বিমানের উপর নিষেধাজ্ঞা জারি করে ব্রিটেন। এবার কানাডাও একই পদক্ষেপ নিল।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে একটি সরকারি বিবৃতি জারি করে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, ভারতে যেভাবে করোনা বাড়ছে তাতে সংক্রমণের বিস্তার আটকাতে আপাতত ভারতে ‘লাল তালিকাভুক্ত’ করা হয়েছে। এছাড়াও সাময়িক ভাবে ভারতীয় উড়ান ব্রিটেনে প্রবেশের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। লন্ডনের হিথরো বিমান বন্দরের তরফে আগে থেকেই ভারত থেকে অতিরিক্ত বিমান চলাচল প্রত্যাখানের ব্যাপারে অনুরোধ জানানো হয়েছিল। যদিও সেই সময় পাসপোর্ট সংক্রান্ত চাপের কারণে এই অনুরোধ খারিজ হয়ে যায়। তবে প্রতিদিন যেভাবে ভারতে হু-হু করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে সোমবার ব্রিটেন ভারতকে লাল তালিকাভুক্ত করার পরই অতিরিক্ত বিমান অবতরণের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয়, ব্রিটেনের নাগরিক নন এমন কোনও মার্কিন বা আইরিশ নাগরিকদেরও আপাতত ব্রিটেনে প্রবেশের দরজা বন্ধ। যদি তাঁরা রানির দেশে প্রবেশের আগে ১০ দিন ভারতে কাটিয়ে থাকেন তাহলে আর তাঁরা ব্রিটেনে ঢুকতে পারবেন না।

ভারতে এখন মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৫৯ লক্ষ ৩০ হাজার ৯৬৫ জন। করোনার জেরে এখন অবধি সারা দেশে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৮৪ হাজার ৬৫৭ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়ের রিপোর্ট বলছে দেশে অ্যাক্টিভ করোনা আক্রান্তের সংখ্যা ২২ লক্ষ ৯১ হাজার ৪২৮ জন।