🕓 সংবাদ শিরোনাম

রোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফআর এমন ভুল হবে না: নোবেলস্বেচ্ছায় কারাবরণের আবেদন নিয়ে থানায় অনুসন্ধানী সাংবাদিকেরাইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে রাস্তায় ঢাবি শিক্ষক সমিতিযমুনা নদীতে ডুবে তিন কলেজ ছাত্রীর মর্মান্তিক মৃত্যু‘বাংলাদেশে সাংবাদিকতাকে তথ্য চুরি বলা হচ্ছে, এর চেয়ে দুঃখ আর নেই’

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

অ্যান্টিজেন পরীক্ষায় মাত্র ৩০ মিনিটেই ফলাফল দিচ্ছে ব্র্যাক!

অ্যান্টিজেন পরীক্ষায়
❏ শনিবার, এপ্রিল ২৪, ২০২১ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- স্বাস্থ্য অধিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে অ্যান্টিজেন টেস্ট কার্যক্রম শুরু করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।

সংস্থাটির সুত্রে জানা গেছে, অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে করোনার নমুনা পরীক্ষায় সময় লাগছে সর্বোচ্চ ৩০ মিনিট।

আজ শনিবার থেকে ঢাকায় ১৫টি ও চট্টগ্রামে ১টি বুথের মাধ্যমে এই কার্যক্রম শুরু করেছে সংস্থাটি। দিনশেষে ১০৬টি পরীক্ষায় ১২ জনের করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে।

এবিষয়ে ব্র্যাকের বুথ সমন্বয়কারী ডা. মিরানা জামান জানান, সংক্রমণ নতুন করে বৃদ্ধি পাওয়ায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু করেছে ব্র্যাক। শনিবার থেকে ঢাকায় ১৫টি ও চট্টগ্রামে ১টি বুথের মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়েছে উল্লেখ করে তিনি আরও জানান, পর্যায়ক্রমে ঢাকায় সর্বমোট ৩২টি এবং চট্টগ্রামে ৪টি বুথের মাধ্যমে অধিক সংক্রমণ এলাকায় অ্যান্টিজেন পরীক্ষা করার পরিকল্পনা রয়েছে ব্র্যাকের।

শুক্রবার বাদে প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কার্যক্রম চলবে এবং প্রতিটি বুথে প্রতিদিন প্রায় ১৫০টি করে নমুনা পরীক্ষা সম্ভব হবে বলে জানিয়েছে ব্র্যাক।

ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির পরিচালক মোর্শেদা চৌধুরী বলেন, করোনাভাইরাস সংক্রমণের হার কমিয়ে রাখার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি লক্ষণযুক্ত ব্যক্তিদের করোনাভাইরাস পরীক্ষার মাধ্যমে তাদের আলাদা করে আইসোলেশনে নেওয়ার কোনো বিকল্প নেই।

মোর্শেদা চৌধুরী বলেন, “আশা করছি, র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট জনগণের দোরগোড়ায় নিয়ে আসা এক্ষেত্রে উল্লেখযোগ্য একটি ভূমিকা পালন করবে, যাতে খুব দ্রুত রোগ শনাক্ত করা যাবে এবং প্রয়োজনীয় ব্যবস্থাপনা দেওয়া যাবে।”

তিনি জানান, ব্র্যাক এবং স্বাস্থ্য অধিদপ্তরকে সহায়তা করছে যুক্তরাজ্য সরকারের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও)।

অ্যান্টিজেন পরীক্ষার আবেদন

অনলাইনে আবেদনের পর বুথে উপস্থিত হলে রোগীর লক্ষণ এবং রোগের ইতিহাস জেনে অ্যান্টিজেন পরীক্ষা করা হবে। মোট সাতটি ধাপের মাধ্যমে করোনাভাইরাসের নমুনা প্রদানের জন্য আবেদন করতে পারবেন যে কোনো ব্যক্তি।

ব্র্যাকের বুথের মাধ্যমে করোনা পরীক্ষার জন্য অবশ্যই প্রত্যেক সেবাগ্রহীতাকে অনলাইনে coronatest.brac.net এই লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে এবং ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এ ‘বিল পে’ অপশন-এর মাধ্যমে সরকার নির্ধারিত ১০০ টাকা ফি পরিশোধ করতে হবে।

প্রসঙ্গত, বাংলাদেশে বর্তমানে আরটি-পিসিআর টেস্ট পদ্ধতিতে করোনাভাইরাসের বেশির ভাগ নমুনা পরীক্ষা করা হয়। এতে ফল পেতে অন্তত ২৪ ঘণ্টা কিংবা তার বেশি সময় লাগে। দ্রুত ফলাফল পাবার জন্য সরকারি হাসপাতালে গত বছর থেকে অ্যান্টিজেন পরীক্ষা শুরু করে সরকার। বর্তমানে ১৯৩টি কেন্দ্রে অ্যান্টিজেন টেস্ট করছে স্বাস্থ্য অধিদপ্তর।

উল্লেখ্য, ২০২০ সালের মার্চ মাস থেকে দেশের বিভিন্ন স্থানে বুথের (কিওস্ক) মাধ্যমে আরটি-পিসিআর টেস্টের জন্য নমুনা সংগ্রহ করে আসছে ব্র্যাক।

ভাইরাস সংক্রমণের ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে সহায়তা করতে সারাদেশে বর্তমানে ৪১টি বুথে নমুনা সংগ্রহ করছে ব্র্যাক, যেগুলো আরটি-পিসিআর পদ্ধতিতে সরকার নির্ধারিত ল্যাবরেটরিতে পরীক্ষার পর ফলাফল দেওয়া হয়। এর মধ্যে পাঁচটি বুথে শুধু বিদেশগামী যাত্রীদের নমুনা সংগ্রহ করা হচ্ছে।