সংবাদ শিরোনাম
  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ভারতের পরিস্থিতি অত্যন্ত মর্মান্তিক: ডব্লিউএইচও

❏ মঙ্গলবার, এপ্রিল ২৭, ২০২১ আন্তর্জাতিক
dwo

আন্তর্জাতিক ডেস্ক- ভারতে করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুর ঊর্ধ্বগতিতে তীব্র উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়াসুস।

সতর্কবাণী উচ্চারণ করে তিনি বলেন, ভারতের রেকর্ড সংক্রমণ হৃদয়বিদারকের চেয়েও বেশি কিছু। এই সঙ্কট মোকাবিলায় দেশটির পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এসময় ডব্লিউএইচওর প্রধান বলেন, ‘ভারতের পরিস্থিতি অত্যন্ত মর্মান্তিক। প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহে ডব্লিউএইচও সাধ্যমতো তৎপর রয়েছে।’

করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণে পর্যুদস্ত ভারতের অনেক হাসপাতালে ধারণক্ষমতার চেয়ে বেশি রোগী ভর্তি রয়েছে। সেসব হাসপাতালে ভর্তিচ্ছু কোভিড-১৯ রোগী এলে বাধ্য হয়ে তারা তাদের ফিরিয়ে দিচ্ছেন। হু হু করে বেড়ে চলেছে করোনায় মৃত্যু সংখ্যাও। মৃতদেহ সৎকারে দিল্লি ও মহারাষ্ট্রের শ্মশানগুলোকে ব্যস্ত সময় পার করতে হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, অক্সিজেন কিংবা হাসপাতালের শয্যা পাওয়ার আশায় রোগীর স্বজনদের আকুতির দৃশ্য। এরই মধ্যে রাজধানী দিল্লিতে লকডাউন সাত দিন বাড়ানো হয়েছে।

ভারতের চিকিৎসাকর্মীদের সঙ্গে কাজ করতে ডব্লিউএইচওর দুই হাজার ৬০০ জনেরও বেশি বিশেষজ্ঞকে নিযুক্ত করা হয়েছে বলে জানান জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচওর প্রধান। এ ছাড়া কয়েক হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর, মোবাইল হাসপাতাল ও ল্যাব সরঞ্জাম সরবরাহ করা হয়েছে বলে জানান টেড্রোস আধানম।

১৩০ কোটি জনসংখ্যার দেশ ভারতে করোনাভাইরাস এখন সর্বোচ্চ আগ্রাসী আকার ধারণ করেছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ অনেক দেশই টিকার উপাদানসহ অন্যান্য সরঞ্জাম সরবরাহের মাধ্যমে ভারতের পাশে দাঁড়িয়েছে।