ভারতের করোনা পরিস্থিতি নিয়ে বাইডেন-মোদি ফোনালাপ

❏ মঙ্গলবার, এপ্রিল ২৭, ২০২১ আন্তর্জাতিক
modi-biden

আন্তর্জাতিক ডেস্ক- মার্কিন যুক্তরাষ্ট্রের মতোই করোনার ধাক্কায় ভারতের পরিস্থিতিও বেসামাল। এমন অবস্থায় গতকাল সোমবার রাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সরকারি সূত্রের বরাত দিয়ে কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, দুই নেতার আলোচনায় মার্কিন কোভিড পরিস্থিতির বিষয়টিও ওঠে এসেছে বলে জানিয়েছেন মোদি।

রবিবার ভারতে কোভিড টিকার কাঁচামাল সরবরাহের আশ্বাস দিয়েছিলেন বাইডেন। তার পরের দিনই এ দেশের করোনা সংকট কথা হল মোদি-বাইডেনের।

এর আগে ভারতের করোনা পরিস্থিতি নিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জার্মানি, ফ্রান্সসহ বিশ্বের একাধিক দেশ।

সোমবার বাইডেনের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন মোদি। টুইটারে তিনি লিখেছেন, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে। দু’দেশের কোভিড পরিস্থিতি নিয়ে আমাদের বিস্তারিত আলোচনা হয়েছে। ভারতের দিকে যুক্তরাষ্ট্রের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেনকে ধন্যবাদ জানাচ্ছি।

করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে রোগীদের চিকিৎসায় চরম অক্সিজেনের সংকট দেখা দিয়েছে। দিল্লি, মহারাষ্ট্র, কর্নাটকসহ দেশটির একাধিক রাজ্যে হাসপাতালের বেডও অপ্রতুল হয়ে পড়েছে। দেশটিতে প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর নতুন নতুন রেকর্ড হচ্ছে।