বিপর্যস্ত ভারতে ওষুধ ও চিকিৎসা সামগ্রী পাঠাচ্ছে বাংলাদেশ

corona
❏ বৃহস্পতিবার, এপ্রিল ২৯, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। কয়েকদিন ধরে দেশটিতে দৈনিক ৩ লাখের বেশি করোনা সংক্রমণ শনাক্ত হচ্ছে। এ পরিস্থিতিতে ভারতে ওষুধ ও চিকিৎসা সহায়তা দিচ্ছে বাংলাদেশ।

বৃহস্প‌তিবার (২৯ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থে‌কে পাঠা‌নো এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানা‌নো হয়।

এ‌তে বলা হয়, ভারত‌কে ক‌রোনাভাইরাস মোকা‌বিলায় জরুরি ওষুধ এবং চি‌কিৎসা সামগ্রী দি‌তে চায় বাংলা‌দেশ। প্রথম দফায় ১০ হাজার ইনজেক্টেবল অ্যান্টি-ভাইরাল, ওরাল অ্যান্টি-ভাইরাল, ৩০ হাজার পিপিই কিটস এবং কয়েক হাজার জিঙ্ক, ক্যালসিয়াম, ভিটামিন-সি পাঠানো হবে।

বিজ্ঞ‌প্তি‌তে বলা হয়, ক‌রোনায় প্রাণ হারা‌নো ভারতীয়‌দের জন্য গভীর দুঃখ ও সম‌বেদনা জানা‌চ্ছে বাংলাদেশ। নিকট প্রতি‌বে‌শী হি‌সে‌বে বাংলা‌দেশ ভার‌তের এই ক‌ঠিন সম‌য়ে পা‌শে থে‌কে সহ‌যো‌গিতা কর‌তে চায়। ভার‌তের এই ক‌ঠিন সম‌য়ে বাংলা‌দেশ ভারতীয়‌দের জন্য প্রার্থনা কর‌ছে।

ভারত চাই‌লে বাংলা‌দেশ আরও সহ‌যো‌গিতার হাত বা‌ড়ি‌য়ে দেবে ব‌লে পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের বিজ্ঞ‌প্তি‌তে উ‌ল্লেখ করা হয়।

করোনায় দিশেহারা ভারতে অক্সিজেন আর চিকিৎসার অভাবে মারা যাচ্ছে অসংখ্য মানুষ। বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য, জার্মানি, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ। এরই মধ্যে কয়েক দিন আগে জরুরি ভিত্তিতে ৬ শ’র বেশি মেডিকেল ইকুইপমেন্ট, ৪৯৫টি অক্সিজেন সিলিন্ডার, ভেন্টিলেটরসহ বিভিন্ন সুরক্ষাসামগ্রী পাঠিয়েছে ব্রিটিশ সরকার।

ইতিমধ্যে সিঙ্গাপুরের পাঠানো মেডিকেল সহায়তা ভারতে পৌঁছেছে। করোনা মোকাবিলায় ভারতে সহায়তা পাঠাচ্ছে রাশিয়া। এক ফোনালাপে পাশে দাঁড়ানোয় রুশ প্রেসিডেন্টকে ভ্লাদিমির পুতিনকে এ জন্য ধন্যবাদও জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিউজিল্যান্ড, ফ্রান্সসহ অন্যান্য দেশও ভারতের বিপদে পাশে দাঁড়াতে হাত বাড়িয়ে দিচ্ছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন