• আজ বৃহস্পতিবার। ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ। ভোর ৫:৫৮

পাথর পাহাড়ের অন্তরালে শীষ পার্ক!

⏱ | শুক্রবার, এপ্রিল ৩০, ২০২১ 📁 আন্তর্জাতিক
U A I news

মতিউর রহমান মুন্না, ইউএই থেকে : সংযুক্ত আরব আমিরাতের শারজাহ প্রদেশের খোর ফাক্কান এলাকা যেন পাথর পাহাড়ের রাজ্য। রাস্তার ডানে-বাঁয়ে বড় বড় পাথরের পাহাড়। আর এ রাজ্যেই গড়ে তোলা হয়েছে হয়েছে শীষ পার্ক।
২০২০ সালের শেষের দিকে উদ্বোধন হওয়া এ পার্কে প্রতিদিন বিভিন্ন দেশী পর্যটকরা ভীড় করেন।

১১,৩৬২ বর্গ মিটার আয়তনের পার্কটিতে ২৫-মিটার উচ্চ কৃত্রিম জলপ্রাতও রয়েছে।
খেলা-ধুলার সুযোগ সু্বিধা থাকায় বিকেল বেলায় স্থানীয় বাসিন্দাসহ পর্যটকদের শিশু সন্তাদের নিয়ে যান সেখানে। অর্ধশত শেডযুক্ত বসার আসন এবং একটি বহিরঙ্গন থিয়েটার রয়েছে যেখানে শতাধিক লোক পাশাপাশি বারবিকিউের আয়োজন করেন সন্ধা রাতে।

২০২০ সালের অক্টোবর মাসে খোর ফক্কনে সুপ্রিম কাউন্সিলের সদস্য ও শারজাহের নিয়ামক এইচ এইচ ডাঃ শেখ সুলতান বিন মুহাম্মদ আল কাসিমি এ পার্কের উদ্বোধন করেছেন। এটি আট মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হয়েছিল।

পার্কটিতে পাথর দিয়ে প্রায় ৫শ মিটার দীর্ঘ বেশ কয়েকটি রাস্তা তৈরী করা হয়েছে। এর পাশটি ঘিরে রয়েছে তাল গাছ, স্থানীয় গাছপালা দিয়ে। যা পর্যটকদের দৃর্ষ্টিকারে। দূর থেকে আসা পর্যটকদের সুবিধার জন্যে পার্ক এরিয়ায় প্রায় আড়াই শতাধিক গাড়ী পার্কের ব্যাবস্থা রয়েছে।

শীষপার্কে আঁকাবাঁকা পাহাড়ি পথ বেয়ে যখন আপনি এগিয়ে চলবেন মনে হবে পাথরের পাহাড়ে আপনি। পুরো এলাকা যেন এক পাথর পাহাড়ের রাজ্য।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতের প্রায় দেড় শতাংশ ভূ-ভাগ জুড়ে হাজার পর্বতশ্রেণির পাদদেশে এ অঙ্গরাজ্যটির অবস্থান। যার আয়তন ৪৫০ বর্গমাইল। একসময় এই ভূ-ভাগ ছিল প্রতিবেশি সালতানাত অব ওমানের অংশ। মূলত আবুধাবির ফেডারেল সরকারের অর্থে রাজ্যটির উন্নয়ন বাজেট চললেও ফুজিইরাহ মুক্ত বাণিজ্যের এলাকা। যেখানে পাথর ভাঙা কারখানা, সিমেন্ট, খনিজ সম্পদ আহরণ, পর্যটন নির্মাণ শিল্প ও কৃষি অর্থনীতিতে ব্যাপক অবদান রাখছে।