১০ মাসে ইতালি থেকে দেশে এসেছে ৯০ প্রবাসীর মরদেহ

lash
❏ রবিবার, মে ২, ২০২১ প্রবাসের কথা

প্রবাসের কথা ডেস্ক- করোনা মহামারি চলাকালিন গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ইতালি থেকে ৯০ জন প্রবাসীর মরদেহ দেশে এসেছে বলে জানিয়েছে রোমের বাংলাদেশ দূতাবাস।

রোম দূতাবাসের শ্রম কল্যাণ উপদেষ্টা আরফানুল হক গতকাল শুক্রবার জানান, এই ৯০ জনের বেশিরভাগই কোভিড-১৯ ও হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের (ডব্লিউইডব্লিউবি) তথ্য অনুসারে, এর আগে ২০১৯ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত ইতালি থেকে ৫১ জন প্রবাসী বাংলাদেশির মরদেহ দেশে এসেছে।

বেসরকারি একটি হিসাবের বরাত দিয়ে আরফানুল হক জানান, ইউরোপের এই দেশটিতে গত বছরের মার্চ থেকে এখন পর্যন্ত ৩৯ জন বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। তবে ইতালির সরকার কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের জাতীয়তা সংক্রান্ত তথ্য প্রকাশ করেনি।

হোয়াটসঅ্যাপ কলে আরফানুল হক বলেন, ‘গত বছরের জুলাই থেকে বাংলাদেশ মিশন ৪০ জনের মরদেহ দেশে ফিরিয়ে আনার জন্যে ৪০ লাখ টাকা উড়োজাহাজ ভাড়া দিয়েছে।’

মৃত প্রবাসী ডব্লিউইডব্লিউবির সদস্য হলে পরিবারের আবেদনের ভিত্তিতে সাধারণত এ ধরনের সহযোগিতার আওতা বাড়ানো হয় বলে উল্লেখ করেন তিনি।

ইতালি থেকে বাংলাদেশে মরদেহ পাঠানোর খরচ প্রায় দুই হাজার ৬০০ ইউরো (বাংলাদেশি প্রায় দুই লাখ ৬৬ হাজার)। সচ্ছল বাংলাদেশিরা মাঝেমাঝে দরিদ্র পরিবারগুলোকে মরদেহ দেশে ফিরিয়ে নেওয়ার বিষয়ে সহযোগিতা করে থাকেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন