• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

স্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিন


❏ শুক্রবার, মে ৭, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার উদ্ভাবিত করোনাভাইরাস প্রতিরোধক টিকা স্পুটনিক-৫’কে একে-৪৭ বন্দুকের মতো নির্ভরযোগ্য বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বার্তাসংস্থা তাস এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট দেশে উৎপাদিত করোনার টিকাকে কালাশানিকভ রাইফেলের (একে-৪৭) সঙ্গে তুলনা করেছেন। অর্থাৎ যুদ্ধ ক্ষেত্রে একে-৪৭ রাইফেল যেমন শত্রুদের পরাস্ত করতে সক্ষম, রাশিয়ান করোনা টিকা (স্পুটনিক-৫) ভাইরাস রুখতে তেমন কার্যকরী। এখন পর্যন্ত উৎপাদিত মোট চারটি ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিয়েছে রাশিয়া।

গতকাল বৃহস্পতিবার উপ-প্রধানমন্ত্রী তাতিয়ানা গলিকভার সঙ্গে এক ভিডিও কনফারেন্সে করোনার টিকা নিয়ে এ মন্তব্য করেন পুতিন। তিনি বলেন, ‘কয়েক দশক ধরে ওষুধ উৎপাদনে আমরা যে প্রযুক্তি ব্যবহার করছি তা এখনও আধুনিক ও উন্নত। সন্দেহ নেই এগুলোই সবচেয়ে বেশি নির্ভরযোগ্য এবং নিরাপদ। রাশিয়ার ভ্যাকসিন একে-৪৭ এর মতোই নির্ভরযোগ্য। এটি আমরা বলছি না। এই কথা বলেছেন ইউরোপীয় বিশেষজ্ঞ। আমিও মনে করি তিনি একেবারেই সঠিক।’

রাশিয়ায় স্পুটনিক-৫’র পর এর নতুন সংস্করণ যোগ হয়েছে করোনা নির্মূলে ব্যবহার্য্য টিকার তালিকায়। এবার এসেছে এক ডেজের টিকা, যার নামকরণ করা হয়েছে পুটনিক লাইট। অবশ্য এক ডোজের ভ্যাকসিনটির চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল এখনও শুরু হয়নি।