🕓 সংবাদ শিরোনাম

পরীক্ষা এক বছর না দিলে বিরাট ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রীকর্মীদের আন্দোলনের দিবাস্বপ্ন দেখাচ্ছে বিএনপি: ওবায়দুল কাদেরকরোনাকালে নার্সদের উৎসাহ-অনুপ্রেরণা দিতে বিভিন্ন হাসপাতালে ছুটে যাচ্ছেন মহাপরিচালকপ্রকাশ্যে একই পরিবারের ৩ জনকে গুলি করে হত্যা, হামলাকারী এএসআই আটকযমুনা নদীর তীররক্ষা বাঁধের নির্মাণ কাজ শুরু হবে ৬ মাসের মধ্যেপাবনার চাটমোহরে সড়ক দুর্ঘটনায় বৃদ্ধের মৃত্যুআশুলিয়ায় মহাসড়ক থেকে শ্রমিকদের সরাতে পুলিশের টিয়ার শেল-জলকামান, নিহত ১দিনেদুপুরে প্রকাশ্যে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যানেতানিয়াহুর জন্য ১০ বছরের কারাদণ্ড অপেক্ষা করছে: আইনজীবীদক্ষিণ কেরানীগঞ্জে ১৯ কেজি গাঁজাসহ আটক ৩

  • আজ রবিবার, ৩০ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৩ জুন, ২০২১ ৷

আল আকসায় ইসরায়েলের হামলায় বাংলাদেশের নিন্দা


❏ মঙ্গলবার, মে ১১, ২০২১ ফিচার

সময়ের কন্ঠস্বর ডেস্ক- আল আকসা মসজিদ প্রাঙ্গণে ফিলিস্তিনিদের ওপর দখলদার ইসরায়েলি বাহিনীর সন্ত্রাসী কায়দায় হামলা, শেখ জাররাহ এলাকা থেকে ফিলিস্তিনি পরিবারগুলোকে উচ্ছেদ করে ইসরায়েলি বসতি স্থাপনের নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

সোমবার (১০ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ মনে করে ইসরায়েলি বাহিনীর এসব ঘটনা মানবাধিকার এবং আন্তর্জাতিক আইন ও চুক্তির চরম লঙ্ঘন। এটি বিশ্বব্যাপী নিপীড়িত মানুষের অনুভূতিতেও আঘাত করেছে।

এ ধরনের সন্ত্রাসী হামলা ঠেকানো, দখলকৃত এলাকায় ব্যক্তিগত সম্পত্তি জোরপূর্বক জব্দ করা এবং যুদ্ধাপরাধ হতে পারে – এমন কর্মকাণ্ড থেকে ইসরায়েলকে বিরত রাখার কার্যকর পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি বাংলাদেশ আহ্বান জানিয়েছে।

পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ১৯৬৭ সালের আগের সীমান্ত অনুযায়ী দুই রাষ্ট্র সমাধানের ভিত্তিতে স্বাধীন ফিলিস্তিন গঠনের প্রতি বাংলাদেশ তার দৃঢ় অবস্থান পুনর্ব্যক্ত করেছে।

বাংলাদেশ ফিলিস্তিনের নাগরিকদের একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রগঠনের অলঙ্ঘনীয় অধিকারের প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করে আলোচনার মাধ্যমে ওই অঞ্চলে শানি্ত প্রতিষ্ঠার আহ্বান জানায়।

পবিত্র রমজানের শেষ শুক্রবার কয়েক হাজার ফিলিস্তিন আল-আকসা মসজিদে জুমার নামাজ পড়েন। এ সময় ইসরাইল কর্তৃক দখলকৃত জমি থেকে উচ্ছেদের প্রতিবাদ জানান অনেক ফিলিস্তিনি।

তাদের ছত্রভঙ্গ করতে গিয়ে ইসরায়েলি পুলিশ হামলা চালায়। তাদের ছোড়া রাবার বুলেটে আগত হয়েছেন অনেক ফিলিস্তিনি।

এদিকে ফিলিস্তিনিরা ভেবেছিলেন, সোমবার আল-আকসা মসজিদে শান্তিতে ফজরের নামাজ পড়তে পারবেন তারা। কিন্তু ওই সময়ও কয়েক শ ইসরায়েলি পুলিশ মসজিদটির চত্বরে হানা দিলে সংঘর্ষ বাধে। আহত হন কয়েক শ ফিলিস্তিনি।

আহতদের মধ্যে প্রায় ৫০ জনকে বিভিন্ন হাসপাতাল ও রেড ক্রিসেন্টের ফিল্ড হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধ শেষে জেরুজালেমের প্রাচীন শহর দখলে নেয় ইসরায়েল। এ উপলক্ষে ৯ মে বিকেল থেকে পরের দিন ১০ মে বিকেল পর্যন্ত ‘জেরুজালেম দিবস’ হিসেবে পালন করে ইসরায়েল। এ দিবসকে ঘিরে চলমান সহিংসতা আরও বাড়তে পারে বলে আশঙ্কা ছিল।

পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদে ইসরায়েলের সাম্প্রতিক তৎপরতায় পবিত্র রমজানের শুরু থেকে ওই অঞ্চলে উত্তেজনা বিরাজ করছে। গত তিন দিনে উত্তেজনা সহিংসতায় রূপ নেয়।