• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

সুস্বাদু চিড়ের পোলাও, জেনে নিন রান্নার পদ্ধতি

Lifestyle
❏ বুধবার, মে ১২, ২০২১ লাইফস্টাইল

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: নানা রকম খাবার চেখে দেখতে আমাদের বেশ ভালই লাগে। রোজকার একঘেয়েমি থেকে যদি স্বাদের একটু পরিবর্তন হয়, তবে আর মন্দ কি! সকালের ব্রেকফাস্ট বা সন্ধেবেলা কাজ কর্ম থেকে ফিরে অনেকেই অল্পবিস্তর খাবার গলদ্ধকরণ করে থাকেন। কিন্তু অনেকই সেই সব ক্ষেত্রে বাইরের খাবার খান, কিন্তু বাইরের খাবার প্রবণতা শরীরের জন্য ভালো নয়, বাইরের খাবারে থাকে বিভিন্ন রাসায়নিক বা খারাপ মানের তেল। যা ওজন বাড়ায় সঙ্গে সঙ্গে ডেকে আনে নানা রকম রোগ। তাই ব্রেকফাস্ট বা সন্ধের খাবারে স্বাদের পরিবর্তন আনতে বাড়িতেই বানাতে পারেন চিড়ের পোলাও। চিড়ের পোলাও খেতে বেশ সুস্বাদু, হঠাৎ করে যদি বাড়িতে চলে আসে কোনো বন্ধুবাধব বা অতিথি, তাদেরও বানিয়ে খাওয়াতে পারেন চিড়ের পোলাও। আসুন দেখে নিই কিভাবে বানাবেন চিড়ের পোলাও।

উপকরণ: ২ কাপ চিড়ে, ১ টি পেঁয়াজ কুচি, ১ টি গাজর কুচি, ১/৪ কাপ বিনস কুচি, হাফ কাপ ফুলকপি ছোট করে কাটা, ১/৩ কাপ কড়াইসুটি, ৩ টেবিল চামচ বাদাম, ১ টেবিল চামচ কিসমিস, ১ চামচ হলুদ গুঁড়ো, ২ চামচ চিনি, ১ টেবিল চামচ তেল।

কীভাবে বানাবেন: একটি পাত্রে কড়াই সুটি, গাজর, ফুলকপি ও বীনস নিয়ে সেদ্ধ করে নিন। এবার চিড়েটা ভালো করে জল দিয়ে ধুয়ে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে দিন ও বাদামি করে ভেজে নিন। এবার একে একে বাদাম, হলুদ, সেদ্ধ সবজি, কিসমিস, পরিমাণ মতো নুন ও চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ৩-৪ মিনিট ঢেকে রান্না করুন। এবার চিড়ে দিয়ে ভালো করে ভেজে নিন। নামানোর আগে একটু পাতি লেবুর রস ছড়িয়ে দিন। তৈরী চিড়ের পোলাও।চিড়ের পোলাও অনেকে মিষ্টি মিষ্টি খেতে পছন্দ করেন অনেকে আবার একটু নোনতা খেতে পছন্দ করেন। নিজের পছন্দ অনুযায়ী নুন ও চিনি দেবেন। আর ডিম দিতে চাইলে পেঁয়াজ ভাজার সময় একটি ডিম ভালো করে ফেটিয়ে পেঁয়াজের সাথেই ভেজে নিতে হবে।