• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

সব রেকর্ড ভেঙে ভারতে একদিনে ৪২০৫ জনের মৃত্যু


❏ বুধবার, মে ১২, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক-প্রাণঘাতী করোনা ভাইরাস মহামারিতে বিধ্বস্ত ভারত। লাশের সারি বড় হতে হতে দেশটি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪২০৫ জনের মৃত্যু হয়েছে, যা এ যাবৎকালের রেকর্ড প্রাণহানি।

বুধবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে দেশটির নির্ভরযোগ্য গণমাধ্যম এনডিটিভি।

অন্যদিকে মাত্র ৫ মিনিট ছিল না অক্সিজেন, তিরুপতির হাসপাতালে প্রাণ গেল ১১ কোভিড রোগীর। জানা যায়, অক্সিজেনের অভাবে সোমবার ১১ জন কোভিড রোগীর মৃত্যু হল তিরুপতির শ্রীভেঙ্কটেশ্বর রামনারায়ণ রুইয়া সরকারি হাসপাতালে।

অক্সিজেনের সরবরাহে সমস্যা হয়েছিল। তাই আইসিইউ-তে থাকা রোগীরা বেশ কিছুক্ষণ প্রয়োজনীয় অক্সিজেন পাননি। তার জেরেই এই মৃত্যু।

এই ঘটনার জেরে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন রেড্ডি উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন। চিত্তুরের জেলাশাসক এম হরিনারায়ণ জানিয়েছেন, কর্তব্যরত চিকিৎসকদের তৎপরতায় বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে। তিনি বলেছেন, ‘‘অক্সিজেনের চাপ কমে গিয়েছিল কিছুক্ষণের জন্য। পাঁচ মিনিটের মধ্যেই ফের অক্সিজেন চালুর ব্যবস্থা করা হয়। এর জন্য বড় দুর্ঘটনার থেকে রক্ষা পেয়েছি। কিন্তু দুর্ভাগ্যজনক, ওই সময়ের মধ্যেই ১১ জন রোগী প্রাণ হারিয়েছেন।’’

জানা গিয়েছে, অক্সিজেনের সমস্যা শুরু হতেই ৩০ জন চিকিৎসকের একটি দল আইসিইউ-তে রোগীদের পরিচর্যার জন্য ছুটে গিয়েছিলেন। জেলাশাসক জানিয়েছেন, অক্সিজেনের অভাব না থাকলেও অক্সিজেন সরবরাহ মিনিট পাঁচেকের জন্য বন্ধ থাকাতেই এই বিপত্তি ঘটেছে। ঘটনার পর হাসপাতালে চড়াও হওয়ার অভিযোগ উঠেছে রোগীর আত্মীয়ের বিরুদ্ধে।