• আজ বুধবার, ৯ আষাঢ়, ১৪২৮ ৷ ২৩ জুন, ২০২১ ৷

সৌদির সঙ্গে মিল রেখে মাদারীপুরের ৩০ গ্রামের মানুষের ঈদ উদযাপন

eid
❏ বৃহস্পতিবার, মে ১৩, ২০২১ ঢাকা

মেহেদী হাসান সোহাগ, স্টাফ রিপোর্টার, মাদারীপুর- সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে মাদারীপুর জেলার কিছু এলাকায় ঈদুল ফিতর উদযাপিত।

করোনাভাইরাস সংক্রমণের কারণে গত বছর এলাকার দুটি মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়, কিন্ত এবার এলাকার বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় জেলার কালিকাপুর ইউনিনের তাল্লুক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্বাস্থবিধি মেনে ও দুরুত্ব বজায় রেখে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

চাঁদ দেখা সাপেক্ষে সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। আগামীকাল শুক্রবার বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

মাদারীপুরে হযরত সুরেশ্বরীর (রহ.) ভক্ত-অনুসারী ৪০ গ্রামের প্রায় ৩০ হাজার মানুষ আগে ঈদুল ফিতর উদযাপন করতো কিন্তু দিনে দিনে সেটা কমে এসেছে এবার দুরের তেমন কেউ ঈদের জামাতে না আসলেও কয়েক হাজার মানুষ এ ঈদ উদযাপন করছে বলে জানান ভক্ত-অনুসারীরা। তবে আগের চেয়ে অনেকটাই কমে এসেছে সৌদি আরবের সাথে মিল রেখে মাদারীপুর ঈদ উদযাপন।

সুরেশ্বর দরবার শরীফের পীর খাজা শাহ সূফী সৈয়দ নূরে আক্তার হোসাইন জানান, সুরেশ্বর দরবার শরীফের প্রতিষ্ঠাতা হযরত জান শরীফ শাহ্ সুরেশ্বরীর (রহ.) অনুসারীরা প্রায় দেড়শ’ বছর আগ থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে রোজা রাখেন এবং ঈদুল ফিতর ও ঈদুল আযহা পালন করে আসছেন। মাদারীপুর জেলার চারটি উপজেলার অন্তত ৩০ গ্রামের কয়েক হাজার মুসলিম ঈদুল ফিতর উদযাপন করছে।