🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১১ আষাঢ়, ১৪২৮ ৷ ২৫ জুন, ২০২১ ৷

সৌদি আসতে দিতে হবে করোনা ভ্যাকসিন, নয়তো থাকতে হবে কোয়ারেন্টিনে

Soudiarabia news
❏ রবিবার, মে ১৬, ২০২১ আন্তর্জাতিক

সৌদিআরব প্রতিনিধি: সৌদিআরবের স্বাস্থ মন্ত্রণালয় এক আদেশজারিতে জানিয়েছে যে, যদি কেউ কোভিড প্রতিরোধী টিকার ২ টি ডোজ গ্রহণ না করে থাকে এবং ফ্লাইট যদি আগামী ১৯মে’র পরে হয়, তাহলে এয়ারলাইন্সের সংশ্লিষ্ট ট্রাভেল এজেন্ট এর সাথে যোগাযোগ করে কোয়ারেন্টিনে থাকার জন্য হোটেল বুকিং করে নিতে বলা হয়েছে। হোটেল বুকিং ছাড়া সৌদিতে প্রবেশের অনুমতি মিলবে না। দুটি টিকা গ্রহণ করে থাকলে তার প্রমাণপত্র এয়ারলাইন্সকে দেখাতে হবে এবং সেক্ষেত্রে কোয়ারেন্টিনের জন্য হোটেল বুকিং এর প্রয়োজন পড়বেনা ।

যাদের সৌদি আরবের ইকামা রয়েছে তাদের ইন্স্যুরেন্স অটোমেটিক থাকে, নতুন করে ইন্স্যুরেন্স করার প্রয়োজন নেই । তবে যারা ভিজিট ভিসায় আসবেন তাদের ১৯ তারিখের পর সৌদি আরবে আসতে হলে আসার আগে মেডিকেল ইন্সুরেন্স করতে হবে। সেই ইন্সুরেন্সের আওতায় থাকবে করোনা আক্রান্ত হলে নিজ অর্থায়নে ব্যয় বহন করতে হবে।

এক্ষেত্র যদি মিথ্যা তথ্য প্রদান করা কিংবা নিয়ম অমান্য করা হয়, তাহলে জেল জরিমানাসহ স্বদেশে পাঠিয়ে দেয়ার শাস্তির বিধান করেছে সৌদি সরকার।

আরোও জানিয়েছে যে,যদি কোয়ারেন্টিনের শর্ত ভংঙ্গ করা হয় তাহলে ২ বছরের জেল এবং ২ মিলিয়ন সৌদি রিয়াল জরিমানা করা হবে। যদি সেই ব্যাক্তি প্রবাসী হয়, তাহলে তাকে শাস্তি দেওয়া পর সৌদি আরব থেকে বিতাড়িত করা হবে এবং স্থায়ী ভাবে সৌদি আরবে প্রবেশ করতে পারবে না।