• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

সব ফল ওজন কমাতে সাহায্য করে না

Lifestyle desk
❏ সোমবার, মে ১৭, ২০২১ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: দৈনন্দিন জীবনে ওজন নিয়ন্ত্রণে রাখাটা অনেকেই এখন একটি ফ্যাশন ট্রেন্ডের মতো হিসেবে দেখেন। কিন্তু আসলেই ওজন নিয়ন্ত্রণে রাখলে আপনি থাকবেন সুস্থ।

কারণ এর মাধ্যমে আপনার মেটাবলিক রেট, হার্ট রেট, রক্তচাপ, কোলেস্টেরল সব থাকে নিয়ন্ত্রণে। তবে সেই ওজন কমানোর জন্যে সব খাবার সঠিক নয়। এর পাশাপাশি অনেকেই বলেন ফল খেলেও কমে ওজন। সেটা একেবারেই ঠিক। কিন্তু সব ফল এই কাজটি করে না। তাই সবার আগে জানতে হবে সঠিক পন্থা। না জেনে কিছু খেলেই তার খারাপ প্রভাবও পড়তে পারে শরীরে। স্বাস্থ্যকর ডায়েটের (diet) জন্য ফল খুব জরুরি বলে মনে করা হয়।

এর কারণ হলো ফল প্রয়োজনীয় পুষ্টি ও অ্যান্টি-অক্সিডেন্ট (anti oxidant) যোগান দেয় শরীরে। এখানে রইলো এমন কিছু ফল নিয়ে আলোচনা যা ওজন কমাতে পারে সঠিকভাবে খেলে।

১. আপেল: এই ফলটিতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার ও আয়রন রয়েছে যা ওজন কমাতে খুব ভালো কাজ দেয়। আপেল মেটাবোলিজম হার বাড়াতে সাহায্য করে এবং পেটের মেদ কমিয়ে দেয়।

২. লেবু: এটি এমন এক ফল যার রসে ওজন কমতে পারে দ্রুত। লেবুর রস আমাদের শরীরকে ডিটক্স করে। এছাড়া লেবু শরীরে ফ্যাট জমতে দেয় না। সকালে উঠে তাই গরম হলে লেবুর রস দিয়ে খাবার বিধান দিচ্ছেন ডাক্তারেরাও।

৩. কলা: অনেকে এই ফলটি নিয়ে মনে করে কলা ওজন বাড়ায়। কিন্তু সেটা একটা ভুল ধারণা। কলার মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতাও রয়েছে। আবার এটি ফ্যাট বার্ন করে। তাই ডায়েটে ব্রেকফাস্টে আপনি একটি করে কলা রাখতে পারেন।

৪. বেরি: বেরিতে যেমন ক্যালরি কম রয়েছে তেমনি তা শরীরের পুষ্টি উপাদানের অন্যতম উৎস। বেরি উচ্চ রক্তচাপ, ব্যাড কোলেস্টেরল (cholesterol) নিয়ন্ত্রণ করতে পারে।এর ফলে শরীরে বাড়তি ওজন বৃদ্ধি পায় না।

৫. জাম্বুরা: জাম্বুরার মিষ্টিও কম আবার সেই সাথে ওজন কমায়। খাওয়ার আগে জাম্বুরা খেলে বেলি ফ্যাট কমে যায় ও কোলেস্টেরলের (cholesterol) মাত্রা ঠিক রাখে।