🕓 সংবাদ শিরোনাম

টাঙ্গাইলে চুরিকৃত স্বর্ণালঙ্কারসহ আসামি আটকনোয়াখালীতে ২৪ ঘন্টায় ১১৫ জনের দেহে করোনা, শনাক্তের হার ২৮.৬ শতাংশসৌদিতে অবৈধভাবে প্রবেশ করলে ১৫ বছরের জেল ও জরিমানার ঘোষণামাদারীপুরে নির্বাচনী সহিংসতায় আহত শ্রমিকলীগ সভাপতির মৃত্যুভয়ংকর হচ্ছে খুলনা বিভাগ, একদিনেই রেকর্ড ৩২ জনের মৃত্যুটাঙ্গাইলে নতুন করে ১৪৯ জন করোনায় আক্রান্ত, ৩ জনের মৃত্যুইভ্যালিসহ ১০ ই-কমার্সে কেনাকাটায় নিষেধাজ্ঞা দিলো ব্র্যাক ব্যাংকনওমুসলিম ওমর ফারুক হত্যার প্রতিবাদে মানববন্ধন-সংবাদ সম্মেলন, ৬ দফা দাবিআ.লীগ অতীতে জনগণের সঙ্গে ছিল, ভবিষ্যতেও থাকবে : কাদের২৪ ঘন্টায় রাজশাহী মেডিকেলের করোনা ওয়ার্ডে ১৬ জনের মৃত্যু

  • আজ বুধবার, ৯ আষাঢ়, ১৪২৮ ৷ ২৩ জুন, ২০২১ ৷

প্রবাসীরা কোয়ারেন্টিন না মানলে এদফায় সৌদিতে ৫ বছরের জেলসহ জরিমানা কোটি টাকা

প্রবাসীরা কোয়ারেন্টিন
❏ শুক্রবার, মে ২১, ২০২১ প্রবাসের কথা

প্রবাসের কথা ডেস্ক, সময়ের কণ্ঠস্বরঃ করোনা সংক্রমণরোধে এদফায় বেশকিছু শক্ত ব্যবস্থার ঘোষণা দিয়েছে সৌদি প্রশাসন। সৌদি আরবে ফিরতে হলে মানতে হবে ৭ দিনের কোয়ারেন্টিন ব্যবস্থা। তা না হলে দিতে হবে বড় অঙ্কের জরিমানা।

সৌদি মূদ্রায় ৫ লাখ রিয়াল এবং বাংলাদেশি টাকায় এই জরিমানা (প্রতি রিয়াল ২২.৬০ টাকা হিসেবে) অংকের পরিমান দাঁড়াবে এক কোটি ১৩ লাখ। এর সাথে রয়েছে পাঁচ বছরের জেল, এ ছাড়া একেবারেই পাঠিয়ে দেওয়া হবে নিজ দেশে। সৌদি থেকে বের করে দেওয়ার পর কোনো ব্যক্তিকে দেশটিতে আর ঢুকতে দেওয়া হবে না বলেও সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

অবশ্য, সৌদি প্রশাসনের এই সিদ্ধান্তে একটা ‘যদি’ আছে। যদি কেউ সাধারণ জনগণে করোনাভাইরাস ছড়িয়ে দেয় এবং তা প্রমাণিত হয় সে ক্ষেত্রে এসব শাস্তি কার্যকর হবে।

জেল-জরিমানার বিধান ছাড়াও কিছু নির্দেশনা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। তার মধ্যে বাংলাদেশিদের জন্য অন্যতম হলো- কোনো প্রবাসী (বাংলাদেশিসহ) দেশটিতে ফিরলে তাদের সাত দিন নিজ খরচে নির্ধারিত হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। সৌদি আরবে যাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর পদ্ধতিতে করোনা নেগেটিভ রিপোর্ট আসলে ঢাকা থেকে ফ্লাইটে যাত্রীকে বোর্ডিং ইস্যু করা যাবে।

সৌদিতে পৌঁছানোর পর যাত্রীকে দুবার করোনা টেস্ট করতে হবে। প্রথমবার করতে হবে সৌদি আরবে পৌঁছানোর ২৪ ঘণ্টার মধ্যে ও পুনরায় ষষ্ঠ দিনে আবারও করোনা টেস্ট করতে হবে। টেস্ট করার খরচ যাত্রীকেই বহন করতে হবে। দুবার করোনা টেস্টে নেগেটিভ রিপোর্ট আসলে হোটেল কোয়ারেন্টিন থেকে সপ্তম দিনে বাসায় যাওয়ার অনুমতি মিলবে। একই নির্দেশনা বাংলাদেশি ছাড়া অন্যান্য দেশের প্রবাসীদের জন্য কার্যকর হবে।

যেসব যাত্রী ভ্যাকসিন নিয়েছেন, তাদের জন্য সৌদি প্রশাসনের নির্দেশনা হলো- টিকা গ্রহণের প্রমাণ পত্র সবসময় সঙ্গে রাখতে হবে। তবে যারা ফাইজার-বায়োএনটেকের ২ ডোজ, অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার ২ ডোজ, মডার্নার ২ ডোজ এবং জনসন অ্যান্ড জনসনের টিকার ১ ডোজ নিয়েছেন, তারা হোটেলের পরিবর্তে নিজ নিজ আবাস্থলে কোয়ারেন্টিনের সুবিধা পাবেন।

গত ১০ মে সৌদি আরবের জেনারেল অথরিটি অব সিভিল এভিয়েশন বিভিন্ন এয়ারলাইন্সকে এসব তথ্য জানানো হয়। পরে সৌদিগামী যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য হোটেল বুকিং এয়ারলাইন্সের মাধ্যমে করার নির্দেশনা দেয় জেনারেল অথরিটি অব সিভিল এভিয়েশন।

এদিকে, গতকাল বৃহস্পতিবার থেকে আগামী ২৪ মে পর্যন্ত সৌদি আরবের সঙ্গে বিমানের সব ফ্লাইট চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

সব মিলিয়েই বিপাকে পড়েছেন দেশে ও সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। নতুন এ ঘোষণায় অনেকেই ফিরতে পারছেন না। জেল-জরিমানা ও একেবারে দেশে ফেরতের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা শিথিলের দাবি জানিয়েছে প্রবাসীরা। অন্তত বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টিন বাদ দিয়ে নিজ নিজ আবাসস্থলে কোয়ারেন্টিন চাচ্ছেন তারা।