এয়ার ইন্ডিয়ার ডেটা সার্ভারে সাইবার হামলা

air india
❏ শনিবার, মে ২২, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- ডেটা সার্ভারে সাইবার হামলার কথা জানিয়েছে ভারতের উড়োজাহাজ সংস্থা এয়ার ইন্ডিয়া। এতে বিশ্বে সংস্থাটির ৪৫ লাখ গ্রাহক ক্ষতিগ্রস্ত হতে পারেন। পাসপোর্ট, টিকিটের তথ্য ও ক্রেডিট কার্ডের তথ্য চুরির আশঙ্কায় আছেন গ্রাহকেরা। খবর বিবিসির।

এয়ার ইন্ডিয়া বলছে, যে সার্ভার লক্ষ্য করে হামলা চালানো হয়েছে, তাতে ক্রেডিট কার্ডের নিরাপত্তার তথ্য, সিভিভি অথবা সিভিসি নম্বর ছিল না। তবে কারা সাইবার হামলা চালিয়েছে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

স্টার অ্যালিয়েন্স নেটওয়ার্কের সদস্য এয়ার ইন্ডিয়া। সংস্থাটি বলছে, ২০১১ সালের ২৬ আগস্ট ও ২০২১ সালের ২০ ফেব্রুয়ারি পর্যন্ত নিবন্ধিত তথ্যে এই হামলা চালানো হয়েছে। এয়ার ইন্ডিয়ার ওয়েবসাইটে সব গ্রাহকের অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলে ফেলতে আহ্বান জানানো হয়েছে।

এয়ার ইন্ডিয়া বলছে, তাদের সিস্টেমে পরবর্তী সময়ে আর কোনো সন্দেহজনক কার্যক্রম শনাক্ত করা যায়নি।

এয়ার ইন্ডিয়ার সার্ভারগুলো হ্যাক করে যাত্রীদের গুরুত্বপূর্ণ তথ্য চুরির সংক্রান্ত তথ্য এয়ার ইন্ডিয়া পেয়েছে ২৫ মার্চ থেকে ৫ এপ্রিলের মধ্যে।

২০১১ সালের ২৬ অগাস্ট থেকে শুরু করে চলতি বছরের ৩ ফেব্রয়ারি পর্যন্ত মোট ১১ বছরের তথ্য চুরির অভিযোগ উঠেছে। তবে কোনো পাসওয়ার্ডের ডেটা প্রভাবিত হয়নি বলে জানা গেছে।

জেনিভায় অবস্থিত এয়ার ইন্ডিয়ার সার্ভিস সিস্টেম প্রোভাইডার সিটা জানিয়েছে, তারা ১৯ মার্চ তাদের ওয়েবসাইটে এই নিয়ে প্রাথমিক তথ্য দিয়েছিল।

তবে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, যাত্রীদের ক্রেডিট কার্ডের তথ্যের ক্ষেত্রে, সিভিভি বা সিভিসি নম্বরগুলো সংস্থার ডেটা প্রসেসরে রাখা হয় না। তাছাড়া সার্ভারের সব পাসওয়ার্ড পাল্টে ফেলা হয়েছে। এছাড়াও সার্ভারগুলো সুরক্ষিত করার পর আর কোনো অস্বাভাবিকত্ব লক্ষ্য করা যায়নি।

ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। হ্যাক হওয়া সার্ভারগুলো সুরক্ষিত করা হয়েছে। তথ্য সুরক্ষার ব্যাপারে বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হচ্ছে। এছাড়াও ক্রেডিট কার্ড জারি করা ব্যাঙ্কগুলোর সঙ্গেও যোগাযোগ করা হয়েছে।