🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ২ আষাঢ়, ১৪২৮ ৷ ১৬ জুন, ২০২১ ৷

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে যাচ্ছে না বাংলাদেশ

momen
❏ রবিবার, মে ২৩, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- বাংলাদেশ ইসরায়েল সম্পর্কে নীতি পরিবর্তন করেনি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকে বলেন, ‘নতুন পাসপোর্টে “ইসরায়েল ব্যতীত (except Israel)” না লেখার অর্থ এই না যে বাংলাদেশ তার অবস্থা পরিবর্তন করেছে। বাংলাদেশ এখনও ইসরায়েলকে স্বীকৃতি দেয় না।’

গতকাল জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে বাংলাদেশ।

জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইসরায়েলের সঙ্গে আমরা কূটনৈতিক সম্পর্ক করতে যাচ্ছি, এটা ঠিক নয়। এটা যেটা হয়েছে, আমরা যখন নতুন পাসপোর্ট করি প্রায় ছয় মাস আগে ওখানে আলাদা একটা সিল লাগানো ছিল ‘ইসরায়েল’ ব্যতীত; এ রকম লাগানো দুনিয়ার অন্য কোনো পাসপোর্টে নাই। বাংলাদেশের পাসপোর্টটা ইউনিক ছিল, সে কারণে এটা সরিয়ে দেওয়া হয়েছে। দুনিয়ার কোনো দেশে এমন সিল লাগানো নেই। আমাদের নতুন পাসপোর্ট যেগুলো হয়েছে, সেগুলোকে আমরা স্ট্যান্ডার্ডাইজড করার জন্য শুধু সিলটা বাদ দেওয়া হয়েছে। তবে বাংলাদেশ এবং ইসরায়েলের পররাষ্ট্রনীতির কোনো পরিবর্তন নাই।’

এদিকে বাংলাদেশের পাসপোর্ট থেকে ইসরায়েলের নাম বাদ দেওয়ায় এরইমধ্যে সন্তোষ প্রকাশ করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-মহাপরিচালক গিলাড কোহেন।

শনিবার (২৩ মে) এক টুইট বার্তায় গিলার্ড কোহেন লিখেছেন, বড় খবর। ইসরায়েলে ভ্রমণ নিষেধাজ্ঞা সরিয়ে নিয়েছে বাংলাদেশ। এটি একটি স্বাগত পদক্ষেপ। আমি বাংলাদেশ সরকারকে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে এগিয়ে আসার আহ্বান জানাই। আশা করি, এতে আমাদের উভয় দেশের জনগণ উপকৃত ও সমৃদ্ধ হতে পারে।

তবে বাংলাদেশের পাসপোর্টে এ পরিবর্তন নিয়ে সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল গণমাধ্যমকে জানিয়েছেন, পাসপোর্টে আন্তর্জাতিক মান রাখতে গিয়ে এ পরিবর্তন। তিনি বলেন, বিশ্বের কোনো দেশ এ শব্দটি ব্যবহার করেনি। এমনকি আরব অঞ্চলের দেশগুলোও।