টানা ১২ ঘণ্টা তাণ্ডব চালাতে পারে ঘূর্ণিঝড় ‘ইয়াস’

ঝড়
❏ রবিবার, মে ২৩, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ এবং পরবর্তীতে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘ইয়াস’। এটি টানা ১০ থেকে ১২ ঘণ্টা তাণ্ডব চালাতে পারে। এ সময় বাতাসের গতি ঘণ্টায় গড়ে ১৮০ থেকে ২০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

রোববার (২৩ মে) সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস গণমাধ্যমকে ঘূর্ণিঝড় ইয়াসের সর্বশেষ পরিস্থিতি জানাতে গিয়ে এ তথ্য জানান।

এ আবহাওয়াবিদ বলেন, ঘূর্ণিঝড়টি মূলত পশ্চিমবঙ্গ, ওড়িষা ও বিহার উপকূলীয় এলাকায় আছড়ে পড়তে পারে। বাংলাদেশের খুলনা উপকূলেও আঘাত হানার সম্ভাবনা রয়েছে ঝড়টির।

ধারণা করছি, ২৬ মে (বুধবার) বিকেলের পর থেকে সন্ধ্যার মধ্যে ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানা শুরু করবে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে হয়তো ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এক্ষেত্রে সুন্দরবনের পাশ দিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এখনো স্পষ্ট করে কিছু বলা যাচ্ছে না।

আঘাতের সময় ঘূর্ণিঝড়টির গতি কেমন থাকতে পারে- এমন প্রশ্নের উত্তরে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস বলেন, আঘাতের কেন্দ্রস্থলে ঘণ্টায় সর্বোচ্চ ২২০ কিলোমিটার পর্যন্ত গতি হতে পারে ইয়াসের। তবে টানা ঝড় বয়ে যাওয়ার সময় গতি গড়ে ১৮০ কিলোমিটার থাকার সম্ভাবনা রয়েছে।

এদিকে ভারতের জাতীয় আবহাওয়া দফতরের (আইএমডি) প্রধান মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন,‌ ‘আমফান’ এর চেয়েও শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়াস’ বুধবার পারাদ্বীপ ও সাগরদ্বীপে আঘাত হানবে। তখন এই ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘন্টায় সর্বোচ্চ ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। এতে বিপুল ক্ষয়ক্ষতি হতে পারে।

রোববার দুপুরে আলিপুর আবহাওয়া দফতর জানায়, এই মুহূর্তে আন্দামানের পোর্ট প্লেয়ার থেকে ৫৬০ কিলোমিটার উত্তর ও উত্তর-পশ্চিম, উড়িষ্যার বালেশ্বর থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এবং পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৬৭০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ইয়াস।

রোববার দুপুরে সংবাদ সম্মেলনে আলিপুর আবহাওয়া দফতর সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, আগামীকাল সোমবার সকালে এই নিম্নচাপটি আরও শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আর মঙ্গলবারের মধ্যে তা অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।