• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

জয় দিয়েই সিরিজের শুরু

Sports desk news
❏ সোমবার, মে ২৪, ২০২১ খেলা

স্পোর্টস ডেস্ক: জয় দিয়েই শুরু হলো তামিম ইকবালদের যাত্রা।রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে শ্রীলংকাকে ৩৩ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাংলাদেশ।

এই জয়ের আগে তিন সংস্করণ মিলিয়ে টানা ১০ ম্যাচে জয়হীন ছিল বাংলাদেশ। মিরপুরের মন্থর উইকেটে কাল আগে ব্যাট করে তামিম (৫২), মুশফিকুর রহিম (৮৪) ও মাহমুদউল্লাহর (৫৪) ফিফটিতে ছয় উইকেটে ২৫৭ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছিল স্বাগতিকরা। জবাবে মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমানের দারুণ বোলিংয়ে ১১ বল বাকি থাকতে ২২৪ রানে গুটিয়ে যায় শ্রীলংকা।

মাত্র ৩০ রানে চার উইকেট নেন মিরাজ। মোস্তাফিজ তিনটি ও সাইফউদ্দিন নিয়েছেন দুই উইকেট। ১০২ রানে ছয় উইকেট হারানো শ্রীলংকাকে একাই টেনেছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। তবে তার ঝড়ো ফিফটি দিনশেষে বিফলেই গেছে। আটে নেমে ৬০ বলে ৭৪ রান করা হাসারাঙ্গাকে থামান সাইফউদ্দিন। তার হাসি মুছে যেতেই হাসে বাংলাদেশ।

এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে তিন ফিফটির সহায়তায় বাংলাদেশ ছয় উইকেটে ২৫৭ রানের লড়াকু পুঁজি জোগাড় করে। অধিনায়ক তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহর হাফ সেঞ্চুরি স্বাগতিকদের আড়াইশ পার করায়। ২৫ ওভারের মধ্যে ৯৯ রানে চার উইকেট হারানোর পর এই সংগ্রহই জয়ের ভিত গড়ে দেয়। স্বাগতিকদের কক্ষপথে ফেরাতে ভূমিকা রেখেছে  দুই ভায়রা ভাই মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। পঞ্চম উইকেটে দুজনের ১০৯ রানের জুটিই বাংলাদেশের ইনিংসের সবচেয়ে বড় স্তম্ভ। এর মধ্যে কৃতিত্ব খানিকটা বেশি পেতেই পারেন ক্যারিয়ারের ৪০তম ওয়ানডে ফিফটি পাওয়া মুশফিক। চারটি চার ও একটি ছয়ে ৮৭ বলে ৮৪ রান করে তার আউট হওয়ার মধ্যে ঈষৎ আক্ষেপও আছে। সেটি সেঞ্চুরি মিসের। সান্দাকানের বলে রিভার্স সুইপ শট খেলে থার্ডম্যানে মুশফিক ধরা পড়েন উদানার হাতে। ভেঙে যায় জুটি।

অন্যদিকে সিরিজের প্রথম ম্যাচে জয়লাভ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় ক্রিকেট দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

এক অভিনন্দন বার্তায়, ক্রিকেটপ্রেমী প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট সব ক্রিকেটার, কোচ এবং জাতীয় ক্রিকেট দলের কর্মকর্তাদের পাশাপাশি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তাদেরও অভিনন্দন জানান।

শেখ হাসিনা আশা প্রকাশ করেন, ভবিষ্যতেও বাংলাদেশ ক্রিকেট দলের বিজয় লাভের ধারা অব্যাহত থাকবে।