🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১১ আষাঢ়, ১৪২৮ ৷ ২৫ জুন, ২০২১ ৷

ফিলিস্তিনি রাষ্ট্রদূতের মন্তব্যে পররাষ্ট্রমন্ত্রীর ক্ষোভ

momen
❏ মঙ্গলবার, মে ২৫, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন পাসপোর্টে ইসরায়েল প্রসঙ্গ বাদ দেওয়া নিয়ে ঢাকায় ফিলিস্তিনের রাষ্ট্রদূতের বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁর মতে, বাংলাদেশের সিদ্ধান্ত বাংলাদেশ নেবে। অন্য দেশ কী বলল, তা একেবারেই অপ্রাসঙ্গিক।

মঙ্গলবার (২৫ মে) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানের পর তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কোন দেশের রাষ্ট্রদূত কী বললেন না বললেন দিজ ইজ ইরেলিভেন্ট টু মি। উই মেনটেইন আওয়ার ফরেন পলিসি। কে কী বলল তাতে তো আমরা ঝামেলায় পড়তাম। আমরা সার্বভৌম রাষ্ট্র। আমরা কী করি না করি আমরা ডিসাইড করব। অন্য কে কী বলল ইট ইজ টোটালি ইরেলিভেন্ট।’

বাংলাদেশের ই-পাসপোর্ট থেকে ‘ইসরায়েল ছাড়া সব দেশে ভ্রমণ করা যাবে’ কথাটি বাদ পড়ায় হতাশা প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান। তিনি আশা করেন, বাংলাদেশ তার নাগরিকদের পাসপোর্ট আগের অবস্থায় ফিরিয়ে নেবে।

ইউসুফ এস ওয়াই রামাদান গণমাধ্যমকে বলেন, ‘আমরা পাসপোর্টের পরিবর্তন সম্পর্কে অবগত আছি। সব সার্বভৌম দেশের পাসপোর্ট বা অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে। এগুলো মেনে নিয়েই বলছি, এই সিদ্ধান্ত আমাদের কাছে গ্রহণযোগ্য নয়।’

তবে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, বাংলাদেশের পাসপোর্ট যেন ‘আন্তর্জাতিক মানের’ হয় সেজন্যই এ পরিবর্তন আনা হয়েছে।

এ প্রেক্ষিতে ফিলিস্তিনি রাষ্ট্রদূত বলেন, ‘আপনি কি বলছেন যে গত ৫০ বছর ধরে বাংলাদেশি পাসপোর্ট আন্তর্জাতিক মান বজায় রাখেনি। ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মতো দেশ যারা পাসপোর্টে ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা উল্লেখ করছে তাদের পাসপোর্ট কি আন্তর্জাতিক মানসম্পন্ন নয়?’

তবে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলায়, ফিলিস্তিনিদের প্রতি বাংলাদেশের সমর্থন ও সহায়তার প্রশংসা করেন রামাদান।

উল্লেখ্য, বাংলাদেশের পাসপোর্টে ‘এই পাসপোর্টটি ইসরায়েল বাদে পৃথিবীর সব দেশের জন্য বৈধ’—এতদিন এমনটি লেখা থাকতো। তবে নতুন পাসপোর্টে এটি বাদ দেওয়া হয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা বলবত আছে এবং ইসরায়েলের প্রতি বাংলাদেশের অবস্থান বিন্দুমাত্র পরিবর্তন হয়নি।

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের সাম্প্রতিক হামলার নিন্দাও জানিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের রেজুলেশন অনুযায়ী দুই রাষ্ট্র নীতির প্রতি বাংলাদেশের সমর্থন অব্যাহত রয়েছে বলেও বিবৃতি জানানো হয়।