• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

বিধি অনুযায়ী হজ করতে হবে, শর্ত প্রকাশ করলো সৌদি কর্তৃপক্ষ

kaba
❏ বুধবার, মে ২৬, ২০২১ ইসলাম

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব থেকে: সৌদি হজ কর্তৃপক্ষ আসন্ন হজ মৌসুম ১৪৪৪ হিজরীর জন্য বেশ কয়েকটি সুপারিশ অনুমোদন করেছে, যার মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য হজ ১৪৪৪ হিজরী চলাকালীন বাস্তবায়িত হেলথ প্রোটোকল এবং সতর্কতামূলক ব্যবস্থাগুলি।

সৌদি গেজেটের বরাতে গতকাল হজ কর্তৃপক্ষ বলেন, এই প্রোটোকলগুলি এবং পবিত্র স্থানগুলিতে হজযাত্রীর সংখ্যা, তাঁবুর ক্ষেত্র, সুযোগ-সুবিধা এবং উপযোগী অনুপাতে ব্যবস্থাগুলি বাস্তবায়নের সম্ভাবনা নির্ণয় করে এবং সুপ্রিম হজ কমিটির সিদ্ধান্তগুলি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সংস্থাগুলির কাছে উল্লেখ করা হয়েছে।

প্রোটোকলগুলি হজ জোনে পৌঁছানোর পূর্বে শর্ত পূরণ করার জন্য উল্লেখ করা হয়েছে, যার মধ্যে অনুমোদিত বয়স, স্বাস্থ্যকর অবস্থা এবং দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্ত প্রার্থীদের অন্তর্ভুক্ত রয়েছে। এবং নিশ্চিত করতে হবে যে তারা গত ছয় মাস ধরে রেনাল ডায়ালাইসিস করেনি বা হাসপাতালে দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত হয়ে ভর্তি হননি।

হজ অঞ্চলে যাওয়ার আগে হাজীদেরকে অ্যান্টি-কোভিড-১৯ টিকা নিতে হবে। বিদেশ থেকে আগত ব্যক্তিদের ক্ষেত্রে, এটি প্রয়োজন যে হাজীদের সৌদি আরবে অনুমোদিত ভ্যাকসিনগুলির সম্পূর্ণ ডোজ নিতে হবে। স্ব স্ব দেশের হাজীদের সরকারী স্বাস্থ্য কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত একটি ছাড়পত্র বা স্বীকৃত পরীক্ষাগার দ্বারা জারি করা হয়েছে এমন নেতিবাচক ফলাফলের পিসিআর পরীক্ষার সনদপত্র উপস্থাপন করতে হবে।

দেশীয় হাজীদের ক্ষেত্রে হজ করার জন্য মনোনয়নের শর্তগুলির মধ্যে অন্তত একটি সৌদি অনুমোদিত ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ অন্তর্ভুক্ত থাকতে হবে, যা শেষ ডোজ গ্রহণের পরে ৬-৮ সপ্তাহ পেরিয়ে গেছে। এছাড়াও, হজ অঞ্চলে যাওয়ার আগে কমপক্ষে দুই সপ্তাহের মধ্যেই হজযাত্রী হজের প্রাথমিক গ্রহণযোগ্যতা পাওয়ার সাথে সাথে দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে।

পিসিআর সনদ ব্যবহার করে একটি সোয়াব টেস্টের প্রয়োজন হয় যাতে হাজীগণ কোভিড-১৯ থেকে মুক্ত থাকে, এই পরীক্ষাটি হজ অঞ্চলে পৌঁছানোর পরে প্রক্রিয়াগুলিতে যাওয়ার আগে ৪০ ঘন্টার মধ্যে করাতে হবে।

কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত নিয়ন্ত্রণগুলি দেশের অভ্যন্তরীণ এবং বাইরে প্রবেশের স্থানগুলিতে অনুসরণ করতে পদ্ধতিগুলি নির্দিষ্ট করেছে। এরমধ্যে রয়েছে সমস্ত স্বাস্থ্য নথি যাচাইকরণ, টিকা সনদপত্রর পরীক্ষা করা এবং হাজীদের চোখের স্ক্রিনিংয়ের প্রক্রিয়া। হজযাত্রীদের পরিবহণের জন্য নির্ধারিত লেনের মধ্যে থাকা।

কক্ষগুলিতে অতিরিক্ত জনতা রোধসহ প্রয়োজনীয়তার সাথে সঙ্গতিপূর্ণ আবাসন কোয়ার্টারের বরাদ্দও অন্তর্ভুক্ত রয়েছে। প্রত্যেক তীর্থযাত্রীকে তার ঘরে ক্যাটারিং সেবা সরবরাহ করা হবে, যাতে ডাইনিং হলগুলিতে যাতে কোনও সমাবেশ না ঘটে, খোলা বুফের অনুমতি দেওয়া হবে না এবং বিদেশী হাজীদের তিন দিনের জন্য পৃথক করা হবে।

দুটি পবিত্র মসজিদ এবং মক্কা এবং মদিনার মধ্য অঞ্চলগুলিতে হজযাত্রীদের দলবদ্ধভাবে বিভক্ত করা হবে এবং পথচারী পথ, জামারাত অঞ্চল এবং ট্রেন স্টেশনগুলিতে তাঁবু এবং বাছাই পয়েন্ট স্থাপন করা হবে, ব্যাগগুলি জীবাণুমুক্ত করা হবে, এবং সুরক্ষিত প্রহরীরা নির্দিষ্ট সময় অনুযায়ী হাজীদের প্রস্থানের ব্যবস্থা করবে।

আরাফাত পরিবহন পরিকল্পনায় প্রতিটি গ্রুপের জন্য একটি বাস নির্দিষ্ট করা হয়েছে, প্রত্যেকহাজীদের জন্য একটি আসন নম্বর বরাদ্দ করা হয়েছে, হাজীদের ভ্রমণের সময় দাঁড়াতে দেওয়া হবে না এবং একজন যাত্রী অন্য যাত্রীর মধ্যে কমপক্ষে একটি আসন খালি রেখে বসতে হবে।

হাজীদের আরাফাত ও মুজদালিফায় তাদের মনোনীত স্থানগুলোতেই অবস্থান করতে হবে।