ঘূর্ণিঝড় ইয়াস: জোয়ারের পানিতে তলিয়ে গেছে পতেঙ্গা

water
❏ বুধবার, মে ২৬, ২০২১ চট্টগ্রাম

চট্টগ্রাম প্রতিনিধি: ঘূর্ণিঝড় ইয়াস এর প্রভাবে জোয়ারের পানিতে তলিয়ে গেছে পতেঙ্গা এলাকার উপকূলবর্তী অঞ্চল। সমুদ্রের প্রবল ঢেউয়ে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দিয়ে লোকালয়ে প্রবেশ করছে পানি।

বুধবার (২৬ মে) পতেঙ্গা উপকূলবর্তী অঞ্চল ঘুরে দেখা যায় এ চিত্র। লোকালয়ে পানি ঢুকে যাওয়ায় নিজেদের শেষ সম্বলটুকু নিয়ে স্থানীয়রা ছুটছেন অন্যত্র। তারা বলছেন, এমন জোয়ার এর আগে কখনো দেখা যায়নি।

এদিকে ঘূর্ণিঝড় ইয়াস এর প্রভাবে দমকা হাওয়া বইলেও সকাল থেকে গুমোট আবহাওয়া বিরাজ করছে চট্টগ্রামে।

আবহাওয়া অধিদফতরের সর্বশেষ তথ্যানুযায়ী, অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতের উত্তর উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫১৫ কিলোমিটার পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫১০ কিলোমিটার পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৩০৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৩৫০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়ের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমদ বলেন, অতি প্রবল ঘূর্ণিঝড় ও পূর্ণিমার প্রভাবে চট্টগ্রামসহ দেশের উপকূলবর্তী জেলাসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৬ ফুট অধিক উচ্চতার জোয়ারে প্লাবিত হতে পারে।