• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

বর্ষায় শিশুদের বাড়তি যত্নে ৫ টি টিপস

Lifestyle desk
❏ বৃহস্পতিবার, মে ২৭, ২০২১ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: চলে এসেছে বর্ষার সময়, আগামী কিছু দিন পরেই হয়তো প্রায়দিনই বৃষ্টির পানিতে ভিজবে মাটি। এমন দিনে নিজের যত্ন তো আমরা নিতে জানি কিন্তু বাড়ির খুদে সদস্যগুলির যত্নও নিতে হবে বিশেষভাবে। শিশুদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা একটু কম থাকায় সহজেই ঠান্ডা লেগে যাওয়ার প্রবণতা থাকে। তার ফলে প্রায়ই তারা অসুস্থ হয়ে পড়তে পারে। বৃষ্টি ভেজা দিনে এর পরিমাণ আরো বেড়ে যায়।

এর ফলে জ্বর, নিউমোনিয়াসহ বিভিন্ন ধরনের রোগে তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই এ সময় বাড়ির শিশুদের জন্যে অভিভাবকদের নিতে হবে বাড়তি যত্ন। এই সময়ে বাচ্চাদের পানি বাহিত রোগ বেশি হওয়ার একটা আশঙ্কা থাকে। এর মূল কারণ হলো অপরিষ্কার পানি পান করা।

পান করার পানি থেকে শুরু করে গোসলের কাজে ব্যবহৃত হওয়া পানি সব কিছু যেন শুদ্ধ হয় সেদিকে নজর দিতে হবে। তাই মেনে চলুন এই কয়েকটি টিপস।

১. শিশুদের বারবার শুকনো জামাকাপড় পরিয়ে দিন। বর্ষাকালেও  ঘরের ভেতরে আর্দ্রতা বেশি থাকে। সে কারণে তারা সহজেই ভেঙে যেতে পারে। এর ফলে শরীরে পানি বসে গিয়ে আরো সমস্যা হতে পারে।

২. প্রতিদিন শিশুদের নিয়ম করে গোসল করাতে হবে। কারণ এই সময়ে তাদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকাটা আরো বেশি জরুরি।

৩. শিশুদের যত্নের পাশাপাশি বাড়ির যত্ন নিতে হবে। যে জায়গায় পানি জমে সেই জায়গাগুলি শুষ্ক রাখতে হবে। এছাড়াও যে অংশে বৃষ্টির পানি আসতে পারে সেই অংশগুলি বন্ধ রাখার ব্যবস্থা করতে হবে।

৪. এত কিছুর মাঝেও মহামারীকে ভুললে চলবে না। তাই ঠান্ডা লেগে যদি বাড়িতে কারোর সর্দি কাশি হয় সে ক্ষেত্রে নিজেদেরকেও মাস্ক পরতে হবে এবং শিশুদেরকেও সর্বদাই মাস্ক  পরিয়ে রাখতে হবে।

৫. বাইরের তরল খাবার বাড়ির শিশুদেরকে পান করতে দেওয়া যাবে না। এতে নাকি আবার টাইফয়েডের  ঝুঁকি বাড়ার সম্ভাবনা রয়েছে।