আটকের দু’দিন পর মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ

mali pm
❏ বৃহস্পতিবার, মে ২৭, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- মালিতে সামরিক বাহিনীর হাতে গ্রেফতার হওয়ার দুই দিন পর দেশটির প্রেসিডেন্ট বাহ নদা ও প্রধানমন্ত্রী মক্টর ওয়ান পদত্যাগ করেছেন। তারা বুধবার (২৬ মে) পদত্যাগ করেন বলে জানিয়েছেন দেশটির জান্তা সরকারের এক উপদেষ্টা।

অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভায় রদবদলের পরই ক্ষমতা দখল করে নেয় সেনাবাহিনী। এরপর সোমবার (২৪ মে) দেশটির প্রেসিডেন্ট বাহ নদা, প্রধানমন্ত্রী মক্টর ওয়ান ও প্রতিরক্ষামন্ত্রী সোলাইমান ডোকুরেকে গ্রেফতার করে অন্তর্বর্তীকালীন ভাইস প্রেসিডেন্ট আসিমি গোয়েতার নেতৃত্বে পরিচালিত সেনারা।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, মালিতে গত বছরের আগস্টে এক সামরিক অভ্যুত্থানের পর বেসামরিক শাসনব্যবস্থা ফিরিয়ে আনতে কাজ করছিলেন প্রেসিডেন্ট এনদাও ও প্রধানমন্ত্রী উয়ানে। এক বছরের কম সময়ের মধ্যে আবার সামরিক অভ্যুত্থান ঘটল পশ্চিম আফ্রিকার দেশটিতে।

জান্তাপ্রধান আসিমি গোইতার বিশেষ উপদেষ্টা বাবা সিসে বলেন, সামরিক ঘাঁটিতে আটক থাকা প্রেসিডেন্ট এনদাও ও প্রধানমন্ত্রী উয়ানে পদত্যাগ করেছেন। সে সময় মধ্যস্থতাকারীরা উপস্থিত ছিলেন। তবে মধ্যস্থতাকারী হিসেবে থাকা পশ্চিম আফ্রিকার দেশগুলোর অর্থনৈতিক জোট ইকোওয়াস, আফ্রিকান ইউনিয়ন এবং জাতিসংঘ মিশন মিনুসমার প্রতিনিধিদল সাংবাদিকদের বলেন, তাঁরা মালি পৌঁছানোর আগেই এ পদত্যাগের ঘটনা ঘটেছে।

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে আটকের ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক নিন্দা ও নিষেধাজ্ঞার মুখে পড়ে মালি। সিসে বলেন, আটক দুজনকে মুক্তি দেওয়া এবং নতুন সরকার গঠনের বিষয়ে সমঝোতা চলছে।

ইকোওয়াসের মধ্যস্থতাকারীরা রাজধানী বামাকো থেকে ১৫ কিলোমিটার দূরে এক সামরিক ঘাঁটিতে আটকাবস্থায় থাকা এনদাও ও উয়ানের সঙ্গে দেখা করেন। নাইজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট গুডলাক জোনাথানের নেতৃত্বে ওই প্রতিনিধিদলের এক সদস্য বলেন, যদি সংকট নিরসন না হয়, ইকোওয়াস অনতিলম্বে মালির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিতে পারে।