🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ১০ আষাঢ়, ১৪২৮ ৷ ২৪ জুন, ২০২১ ৷

ঝালকাঠিতে জোয়ারের পানিতে ২৫ গ্রাম প্লাবিত, বেসে গেছে ৩ কোটি টাকার মাছ!

JHALOKATHi
❏ শুক্রবার, মে ২৮, ২০২১ বরিশাল

মো:নজরুল ইসলাম,ঝালকাঠি: ঝালকাঠিতে জোয়ারের পানিতে ২৫ গ্রাম প্লাবিত ৪ কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত,তীব্র নদী ভাঙ্গন শুরু হয়েছে। জোয়ারের পানিতে ভেসে গেছে প্রায় ৩ কোটি টাকার মাছ। আবহাওয়া পরিস্থিতির উন্নতি হতে শুরু করেছে। নেমে যেতে শুরু করেছে নিম্মাঞ্চলের পানি। সেই সাথে ঘুর্ণিঝড় ইয়াসের ক্ষয়ক্ষতির চিত্র ফুটে উঠছে।

প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্যানুযায়ি, জেলায় ৩.৭৬ কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছে। ভেসে গেছে ২ হাজার ১৩৯ টি পুকুর, দিঘী ও খামারের মাছ। নদীর তীরবর্তী মানুষের চরম ভোগান্তি ও নদী ভাঙ্গনে হুমকির মুখে রয়েছে। জোয়ারের পানি ও স্রোতে  ব্যাপক নদী ভাঙ্গন দেখা দিয়েছে। নদী ভাঙ্গনে সদর উপজেলার গাবখান ধানসিড়ি ইউনিয়নের একটি রাস্তা বিষখালী নদীর গর্বে বিলীন হয়ে গেছে এতে তিন গ্রামের মানুষের চলাচল বন্ধ হয়ে গেছে।

ঝালকাঠি সদর উপজেলার চরভাটারাকান্দা, চরকুতুবনগর, নলছিটির বাড়ইকরণ ও কাঁঠালিয়া সদর ইউনিয়নসহ জেলার বিভিন্ন এলাকার প্রায় চার কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছে।

এদিকে জেলা মৎস বিভাগ জানিয়েছে, ১’শ ৩৫ মেট্রিকটন মাছ এবং ৩১ লাখ ৫৩ হাজার মাছের পোনা ভেসে গেছে জোয়ারের পানিতে। যার আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ৩ কোটি টাকা।

অপরদিকে জোয়ারের পানিতে প্লাবিত হওয়ার এলাকার মানুষ শুধু চরম ভোগান্তিতেই নয় তাদের খাবার ও বিশুদ্ধ পানি সংকটে রয়েছেন।

ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিব হোসেন বলেন, ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাবে জেলার বেড়িবাঁধগুলোর ক্ষতির পরিমাণ নির্ধারণ করে প্রতিবেদন আকারে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়েছে। সেখান থেকে বরাদ্ধ পাওয়া মাত্রই আমরা কাজ শুরু করব।

জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বলেন, জেলার মৎস্য চাষিদের যে পরিমাণ ক্ষতি হয়েছে তা নিরুপন করে বিভাগীয় অফিসে প্রেরণ করা হয়েছে। মন্ত্রণালয় থেকে কোনো উপকরণ পেলে তা মৎস্য চাষীদের মাঝে বিতরণ করা হবে।