• আজ বুধবার, ৯ আষাঢ়, ১৪২৮ ৷ ২৩ জুন, ২০২১ ৷

তুরস্কে সেই তাকসিম স্কয়ারে মসজিদ উদ্বোধন করলেন এরদোগান

erdoyan
❏ শনিবার, মে ২৯, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- তুরস্কের ইস্তাম্বুলে আলোচিত তাকসিম স্কয়ারে একটি মসজিদ উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, এর মধ্য দিয়ে তিনি আড়াই দশকের পুরনো অঙ্গীকার পূরণ করেছেন। পাশাপাশি তুরস্কের সবচেয়ে বড় শহরের কেন্দ্রে অবস্থিত তাকসিম স্কয়ারে ধর্মীয় পরিচয় চাপিয়ে দিয়েছেন।

মোস্তফা কামাল আতাতুর্কের প্রতিষ্ঠিত তুর্কি প্রজাতন্ত্রের স্মৃতিস্বারক হিসেবে দেখা হতো তাকসিম স্কয়ার ও সেখানকার ৩০ মিটির উঁচু গম্বুজ। কিন্তু তার গোঁড়া ধর্মনিরপেক্ষ উত্তরাধিকার এরদোয়ানের গত দুই দশকের শাসনে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

কয়েক হাজার মুসল্লির সঙ্গে জুমার নামাজ আদায় শেষে এরদোয়ান বলেন, এই মসজিদের কাজ শেষ হওয়ার মধ্য দিয়ে তুরস্কের বহুদিনের স্বপ্ন পূরণ হয়েছে। এরপর থেকে আর কখনো এখান থেকে আজান দেওয়া বন্ধ হবে না।

অনলাইন বিবিসির প্রতিবেদনে বলা হয়, এই মসজিদটিকে মসজিদে রূপান্তর করার পরিকল্পনার বিরুদ্ধে ২০১৩ সালে দেশটিতে ব্যাপক বিক্ষোভ দেখা দিয়েছিল। তখন তাকসিম স্কোয়ারে গেজি পার্কে মসজিদটি নির্মাণের পরিকল্পনা প্রকাশ করা হয়। সে বিষয়টি উল্লেখ করেছেন এরদোগান।

বলেছেন, এই মসজিদের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে। সেই বিক্ষোভের বিরুদ্ধে এই মসজিদের কাজ শেষ করা একটি বিজয়। এখন এই উদ্যোগকে আর কেউ বন্ধ করতে পারবে না।

উল্লেখ্য, ১৯৯০-এর দশকে যখন ইস্তাম্বুলের মেয়র ছিলেন এরদোগান, তখন তিনি তাকসিম স্কয়ারে একটি মসজিদ নির্মাণ নিয়ে প্রথম কথা বলেছিলেন। শুক্রবার তিনি সেই স্বপ্নের সমাপ্তি ঘটিয়ে বলেছেন, এই মসজিদে নামাজের কক্ষ ছিল না। বিশ্বাসীরা মাটিতে পেপার বিছিয়ে তার ওপর নামাজ আদায় করতেন।

এদিন মসজিদে উপস্থিত মুসল্লিরা নতুন এই মসজিদ স্থাপনের জন্য তার ভূয়সী প্রশংসা করেন। এই মসজিদে একসঙ্গে প্রায় চার হাজার মুসল্লি জামাতে নামাজ আদায় করতে পারবেন। বার্তা সংস্থা এএফপিকে আবুজার কোচ বলেছেন, মুসল্লির সংখ্যা অনেক। কিন্তু মসজিদ নেই পর্যাপ্ত। যে বা যারা এই কাজটি করেছেন আল্লাহ তাদের ওপর খুশি হয়ে যান।

তুরস্ক একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। ধর্মনিরপেক্ষতার ওপর ভিত্তি করে গড়ে উঠেছে দেশটি। কিন্তু প্রেসিডেন্ট এরদোগানের কর্মকাণ্ডে তুরস্ক সেখান থেকে সরে যাচ্ছে বলে অভিযোগ করেছেন সমালোচকরা।