🕓 সংবাদ শিরোনাম

সুবর্ণচরে স্বামীকে বেঁধে গৃহবধূকে ধর্ষণ, জড়িতদের গ্রেফতার দাবিতে মানববন্ধনটাঙ্গাইলে চুরিকৃত স্বর্ণালঙ্কারসহ আসামি আটকনোয়াখালীতে ২৪ ঘন্টায় ১১৫ জনের দেহে করোনা, শনাক্তের হার ২৮.৬ শতাংশসৌদিতে অবৈধভাবে প্রবেশ করলে ১৫ বছরের জেল ও জরিমানার ঘোষণামাদারীপুরে নির্বাচনী সহিংসতায় আহত শ্রমিকলীগ সভাপতির মৃত্যুভয়ংকর হচ্ছে খুলনা বিভাগ, একদিনেই রেকর্ড ৩২ জনের মৃত্যুটাঙ্গাইলে নতুন করে ১৪৯ জন করোনায় আক্রান্ত, ৩ জনের মৃত্যুইভ্যালিসহ ১০ ই-কমার্সে কেনাকাটায় নিষেধাজ্ঞা দিলো ব্র্যাক ব্যাংকনওমুসলিম ওমর ফারুক হত্যার প্রতিবাদে মানববন্ধন-সংবাদ সম্মেলন, ৬ দফা দাবিআ.লীগ অতীতে জনগণের সঙ্গে ছিল, ভবিষ্যতেও থাকবে : কাদের

  • আজ বুধবার, ৯ আষাঢ়, ১৪২৮ ৷ ২৩ জুন, ২০২১ ৷

সাইবার হামলার আশঙ্কায় গ্রাহকদের সর্তক করলো মাইক্রোসফ্ট

International news
❏ রবিবার, মে ৩০, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :  চলতি বছরের শুরুতেই সাইবার হামলার শিকার হতে হয়েছে মাইক্রোসফ্টকে । চিনা ভিত্তিক একটি সংস্থা এই হামলা চালিয়েছে বলে অভিযোগ। মূলত এই হামলায় আঘাত করা হয়েছিল ব্যবসায়িক ইমেল সার্ভারগুলিকে।

তবে সদ্য ঘটে যাওয়া হামলার রেস কাটতে না কাটতে ফের একটি হামলার আশঙ্কা করছে মাইক্রোসফ্ট। মনে করা হচ্ছে একটি রাশিয়ান ভিত্তিক হ্যাকারদের হামলার সম্মুখীন হতে পারে সংস্থা । আর এর জন্য মাইক্রোসফ্ট তাদের সরকারি সংস্থা , থিংক ট্যাঙ্ক , পরামর্শদাতা , এনজিও  এবং বিশ্বজুড়ে থাকা গ্রাহকদের সতর্ক করছে।

সোলারওয়াইন্ডস সফটওয়্যার-এ হামলাকারী রাশিয়ান ভিত্তিক হ্যাকাররা এই কাজ করতে পারে বলে অনেকে মনে করছেন। সর্বশেষ সাইবার হামলা চালিয়েছিল নোবেলিয়াম নামক একটি গোষ্ঠী। যেখানে তাদের লক্ষ্য ছিল প্রায় ১৫০ টি সংস্থার ৩০০০ ইমেল অ্যাকাউন্ট। এই ১৫০ টি সংস্থার মধ্যে সবথেকে বেশি ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থাগুলি। এছাড়াও এই সাইবার হামলায় ক্ষতিগ্রস্থ হয়েছিল আরও ২৪ টি দেশের বিভিন্ন সংস্থা।

মাইক্রোসফ্টের গ্রাহক সুরক্ষা এবং ট্রাস্টের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট টম বার্ট জানিয়েছেন, বিদেশ নীতিতে জড়িত সরকারি এজেন্সিগুলির দিকে মূল লক্ষ্য রয়েছে নোবেলিয়াম নামক হামলাকারী গোষ্ঠীটির।

উএসএআইডি-র কনস্ট্যান্ট যোগাযোগ অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করে হামলা চালাতে সক্ষম হয়েছিল নোবেলিয়াম হ্যাকাররা । কনস্ট্যান্ট যোগাযোগ ইমেল মার্কেটিং এর জন্য ব্যবহৃত একটি পরিষেবা।

গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি সাইবার হামলার ঘটনায় কার্যত নড়েচড়ে বসে বাইডেন সরকার। এই হামলার পড়ে একটি সিদ্ধান্ত নিতে দেখা গেছে মার্কিন রাষ্ট্রপতিকে। সম্প্রতি জাতীয় সাইবার নিরাপত্তার উন্নয়নে নতুন নীতিমালা বাস্তবায়ন করেছে জো বাইডেন।

মাইক্রোসফ্ট ছাড়াও সাইবার হামলার শিকার হয়েছে হয়েছিল বিগবাসকেটের। গতমাসে অভিযোগ উঠেছিল বিগবাসকেটের ২০ মিলিয়ন গ্রাহকের তথ্য ফাঁসের ঘটনা। সংস্থার এই ফাঁস হয়ে যাওয়া তথ্যের মধ্যে ছিল গ্রাহকদের ঠিকানা, ফোন নম্বর, হ্যাশড পাসওয়ার্ড, এবং বয়স। ডাটাবেসের এনক্রিপ্ট করা ফর্মটিতে ব্যবহারকারীর পাসওয়ার্ড অন্তর্ভুক্ত থাকলেও হ্যাকাররা গ্রাহকদের বেশকিছু পাসওয়ার্ড হ্যাক করতে সক্ষম হয়েছিল। জানা যাচ্ছে এই কাজটি করেছিল শাইনিহান্টার্স নামে একটি হ্যাকার গোষ্ঠী।