• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

রান্নার কাজে বেছে নিন সঠিক ভোজ্য তেল

Life style desk
❏ রবিবার, মে ৩০, ২০২১ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক:   দীর্ঘদিন ধরে চলে আসা ওয়ার্ক ফ্রম হোম ও পরিবারের যাবতীয় দায়দায়িত্ব সামলে স্বাস্থ্যকে প্রাধান্য দেওয়াটাও একটু কঠিন। কিন্তু রোজকার রান্নায় সামান্য কিছু পরিবর্তন আমাদের রোজকার ডায়েটকে স্বাস্থ্যকর করে তুলতে পারে। এর জন্য বাড়তি কোনো চাপ নেওয়ার প্রয়োজন হয় না। রোজকার রান্না করার জন্য সঠিক রান্নার তেল বেছে নিলেই সমস্যা অনেকটাই সমাধান হয়ে যায়। মনে প্রশ্ন উঠতেই পারে যে কেন রান্নার তেল? রান্নার সময় সঠিক তেল ব্যবহার করা হয় তবে খাবার স্বাস্থ্যকর হয়ে উঠতে পারে।

রান্নার তেলের কথা মাথায় এলেই প্রথমেই আমাদের মনে হতে পারে যে রান্না করার সময় তেলের পরিমাণ কমিয়ে দিলেই হয়তো সমস্যা সমাধান হতে পারে। কিন্তু বাস্তবিক ক্ষেত্রে শুধুমাত্র সেটাই যথেষ্ট নয়। রান্নার তেলে তিন ধরনের ফ্যাটি অ্যাসিড থাকে, মনো আনস্যাচুরেটেড ফ্যাটি  অ্যাসিড, পলি আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, এবং স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড।

গাইডলাইন অনুযায়ী স্বাস্থ্যকর ভোজ্য তেলে তিনটি ফ্যাটি অ্যাসিডের সামঞ্জস্য বজায় থাকে। এক বীজ জাতীয় রান্নার তেলে মনো আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড বা পলি আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে। এই কারণেই ডাক্তার ও পুষ্টিবিদরা রান্নার তেল পরিবর্তনের কথা বলে থাকেন। কিন্তু এই ফ্যাটি অ্যাসিড বিষয়ক সম্যক জ্ঞান না থাকলে রান্নার তেল বদলে ফেলে কোনো লাভ হয়না। তাই সামঞ্জস্য বজায় রাখতে মিশ্র তেল ব্যবহার করা প্রয়োজন। এবং এই মিশ্রণ বাড়িতে নয় বিজ্ঞানসম্মত ভাবেই হওয়ার প্রয়োজন রয়েছে। এই মিশ্র তেল স্বাস্থ্যের পক্ষে উপকারী। এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এবং হার্টের পক্ষেও ভালো ও কোলেস্টেরল কমাতে সাহায্য করে। বাজারে এই রকম বহু মিশ্রিত তেল কিনতে পাওয়া যায়।