🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১১ আষাঢ়, ১৪২৮ ৷ ২৫ জুন, ২০২১ ৷

দেশে ২৩ জনের দেহে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট

corona
❏ রবিবার, মে ৩০, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- দেশে করোনাভাইরাসে আক্রান্ত ২৩ জনের দেহে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত করা গেছে। এ ছাড়া, ইউকে ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে ২৭ জনের দেহে। পাঁচ জনের দেহে শনাক্ত হয়েছে নাইজেরিয়ান ভ্যারিয়েন্ট।

স্বাস্থ্য অধিদপ্তরের রোববারের করোনাবিষয়ক বুলেটিনে এ তথ্য জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরীন।

তিনি বলেন, ২৬৩টি সিকোয়েন্সিংয়ের মধ্যে ৮৫ জনের সাউথ আফ্রিকান, ২৩ জনের ভারতীয়, ২৭ জনের যুক্তরাজ্য এবং পাঁচ জনের দেহে নাইজেরিয়ান ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২৪ মে চাঁপাইনবাবগঞ্জে লকডাউনের বিধিনিষেধ জারি করে জেলা প্রশাসন, যা এখনও চলছে।

চাঁপাইনবাবগঞ্জে ৭ জনের শরীরে করোনাভাইরাসের ভারতে উদ্ভূত ধরনটি পাওয়া গেছে, যারা কখনও প্রতিবেশী ওই দেশটিতে যাননি। এর মানে হল, বাংলাদেশে করোনাভাইরাসের অতি সংক্রামক এই ধরনটির কমিউনিটি সংক্রমণ ঘটছে।

করোনাভাইরাসের এ ধরনটির আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছে বি.১.৬১৭। মিউটেশনের কারণে এর তিনটি ‘সাব টাইপ পাওয়া গেছে। এর মধ্যে বাংলাদেশে পাওয়া গেছে বি.১.৬১৭.২ ধরনটি।

ইতোমধ্যে অন্তত চার ডজন দেশে করোনাভাইরাসের অতি সংক্রামক এ ধরনটি ছড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ধরনটিকে চিহ্নিত করেছে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ (ভিওসি) হিসেবে।

ভারত থেকে আসা তিন বাংলাদেশির দেহে করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্ট শনাক্তের কথা গত ৮ মে প্রথম জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। দেশে এ পর্যন্ত ২৩ জনের শরীরে পাওয়া গেছে করোনাভাইরাসের এই ধরনটি।

শনিবার পর্যন্ত দেশে ৭ লাখ ৯৭ হাজার ৩৮৬ জনের দেহে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ১২ হাজার ৫৪৯ জন।