🕓 সংবাদ শিরোনাম

মাদারীপুরে নির্বাচনী সহিংসতায় আহত শ্রমিকলীগ সভাপতির মৃত্যুভয়ংকর হচ্ছে খুলনা বিভাগ, একদিনেই রেকর্ড ৩২ জনের মৃত্যুটাঙ্গাইলে নতুন করে ১৪৯ জন করোনায় আক্রান্ত, ৩ জনের মৃত্যুইভ্যালিসহ ১০ ই-কমার্সে কেনাকাটায় নিষেধাজ্ঞা দিলো ব্র্যাক ব্যাংকনওমুসলিম ওমর ফারুক হত্যার প্রতিবাদে মানববন্ধন-সংবাদ সম্মেলন, ৬ দফা দাবিআ.লীগ অতীতে জনগণের সঙ্গে ছিল, ভবিষ্যতেও থাকবে : কাদের২৪ ঘন্টায় রাজশাহী মেডিকেলের করোনা ওয়ার্ডে ১৬ জনের মৃত্যুইভ্যালির সম্পদ ৬৫ কোটি, দেনার পরিমাণ ৪০৩ কোটি ৮০ লাখ টাকাবঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধাঢাকা-মাওয়া মহাসড়কে কঠোর অবস্থানে পুলিশ

  • আজ বুধবার, ৯ আষাঢ়, ১৪২৮ ৷ ২৩ জুন, ২০২১ ৷

নাইজেরিয়ায় মাদরাসা থেকে প্রায় ২০০ শিক্ষার্থীকে অপহরণ

news 7
❏ সোমবার, মে ৩১, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- নাইজেরিয়ার নিজার প্রদেশের একটি মাদ্রাসার প্রায় ২০০ শিক্ষার্থীকে অপহরণ করেছে বন্দুকধারীরা। অপহরণের সময় তারা বেশ কয়েক রাউন্ড গুলি চালায়। এ সময় গুলিবিদ্ধ হয়ে একজনের মৃত্যু হয়েছে, আরেকজন আহত হয়েছেন। স্থানীয় সময় গতকাল রোববার ঘটনাটি ঘটে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনার পর স্থানীয় সরকার এক টুইট পোস্টে শিক্ষার্থীদের অপহরণের ঘটনাটি প্রকাশ করে নাইজেরিয় কর্তৃপক্ষ। পোস্টে বলায় হয়, ওই মাদ্রাসা থেকে মোট কত শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছে, তা পরিস্কার নয়।

নাইজেরিয় সংবাদমাধ্যমে ঘটনার প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসির খবরে উল্লেখ করা হয়, অস্ত্রধারীরা মোটরসাইকেলে করে পুরো শহর চষে বেড়ায় এবং এলোপাতাড়ি গুলি করতে থাকে। মানুষজন তাদের হাত থেকে বাঁচতে পালিয়ে যাওয়ার পর তারা স্কুলে ঢুকে শিক্ষার্থীদের অপহরণ করে। স্কুলটিতে ছয় বছর থেকে শুরু করে ১৮ বছর ছেলে-মেয়ে পড়াশোনা করে।

নিজার প্রদেশের ওই মাদ্রাসার এক শিক্ষকের বরাত দিয়ে বিবিসি বলছে, তিনি জানিয়েছে কমপক্ষে ১৫০ জন শিক্ষার্থীকে বন্দুকধারীরা গুলি চালিয়ে নিয়ে গেছে। তবে দেশটির স্থানীয় গণমাধ্যমের খবরে ২০০ শিক্ষার্থীর কথা উল্লেখ করা হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, হামলায় দুই ব্যক্তি গুলিবিদ্ধ হয়েছে এবং এতে একজন মারা গেছে। এ ছাড়া গাড়িতে করে ঘুরছিলেন এমন বেশ কিছু মানুষকেও অপহরণ করা হয়েছে।

আফ্রিকায় দেশটিতে মুক্তিপণ আদায়ের জন্য অপহরণের ঘটনা ওই এলাকায় ক্রমাগত বেড়েই চলেছে। দেশটিতে স্কুলে হওয়া হামলাগুলোর মধ্যে এটা সর্বশেষ ঘটনা বলে নিশ্চিত করেছে নাইজেরিয়ার কর্তৃপক্ষ। গত ফেব্রুয়ারিতে জামফারা স্টেটের জাঙ্গেবে এলাকার একটি আবাসিক স্কুল থেকে প্রায় ৩০০ ছাত্রীকে অপহরণ করেছিল অস্ত্রধারীরা। তাদের বেশিরভাগকেই অবশ্য পরে মুক্তি দেওয়া হয়েছিল।