সৌদিআরবে মধু চাষ গবেষণায় ব্যাপক উন্নতি সাধন

International news
❏ মঙ্গলবার, জুন ১, ২০২১ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি : অনেক সৌদিদের নিত্যনৈমিত্তিক প্রয়োজনীয় খাদ্য মধু যা সৌদির দক্ষিন উচ্চভূমি থেকে সর্বাধিক আহরিত। কয়েকশ বছর ধরে, আসিরের পর্বতমালায় কয়েকটি দুর্দান্ত জাতের মধু উৎপাদন করে আসছে।

পাহাড়গুলি তাদের জলবায়ু এবং ভৌগলিক বৈচিত্রের জন্য পরিচিত, সহস্র গাছ এবং ফুলের ঝোপঝাড় প্রকৃতির কৃষক, মৌমাছিদের জন্য একটি আদর্শ পরিবেশ। বৃষ্টিপাত এবং মাঝারি আবহাওয়ার কারণে শরৎ আসির পাহাড় সৌদি গ্রীষ্মে মৌমাছি সংরক্ষণের জন্য আদর্শ।

শীতকালে, মৌমাছি পালনকারীরা পরিবেশগত ভারসাম্য অর্জন করতে এবং মৌমাছিদের কঠোর পরিস্থিতি থেকে রক্ষার জন্য পাহাড়ের চূড়াগুলি থেকে তিহামা সমভূমিতে তাদের স্থানান্তরিত করেন।

সিদর, সুমরা, তাল, সালাম, ডারম, শর্ম এবং শউকার মতো মধু গাছ ও গাছের প্রাপ্যতার কারণে মৌমাছিরাও প্রচুর পরিমাণে মধু উৎপাদন করতে পারে। মৌমাছি পালনকে উৎসাহিত করার জন্য মধু উৎপাদন সরকারের কাছ থেকে অতিরিক্ত মনোযোগ পাচ্ছে, যা বিভিন্ন প্রকল্প চালু করেছে।

প্রকল্পগুলি আশা করছে যে শ্রমের বাজারে বৈচিত্র্য আনতে সৌদি ভিশন ২০৩০ পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে মৌমাছি পালনের সংস্কৃতি প্রচারের একটি প্রচারণার অংশ হিসাবে সৌদি যুবকদের প্রশিক্ষণ দেবে।

স্বনির্ভরতা অর্জনে মৌমাছি পালন ও মধু উৎপাদনের গুরুত্ব অনুধাবন করে, আসিরের কিং খালিদ বিশ্ববিদ্যালয় মৌমাছি ও মধু উত্পাদন নিয়ে একটি বিশেষ গবেষণা ইউনিট স্থাপন করেছে, যা সৌদি যুবকদের কর্মসংস্থান তৈরিতে সহায়তা করবে।

মৌমাছি ও মধু উত্পাদন গবেষণা ইউনিট মৌমাছি পালন শিল্পের সাথে “স্বতন্ত্র ট্রেডমার্ক” প্রকল্প সহ বেশ কয়েকটি প্রোগ্রাম এবং উদ্যোগ শুরু করেছে।

ইউনিটের পরীক্ষাগারগুলি মধু এবং অন্যান্য মৌমাছি পণ্যগুলির গুণমান পরীক্ষা করে।ইনকিউবেটর সজ্জিত একটি গবেষণাগার যেখানে মৌমাছিগুলির পরীক্ষা করেন এবং মৌমাছির রোগ নির্ণয়েরও কাজ করেন। মাইক্রোস্কোপ এবং একটি বিশেষ মাইক্রোস্কোপিক ইমেজিং ইউনিট রোগজীবাণুগুলির ছবি তোলার জন্য এবং অসুস্থতা নির্ণয়ের জন্য ব্যবহৃত হয়।

মৌমাছি পালনকারীদের সহায়তা এবং সৌদি যুবকদের মধ্যে মৌমাছি পালনের সংস্কৃতি প্রচারের জন্য মৌমাছি পালন, বিশেষত কর্তৃপক্ষের মধ্যে যেমন পরিবেশ, জল, কৃষি,ও মৌমাছি পালনকারীদের জন্য সমবায় সমিতি, মৌমাছি গবেষণা ইউনিট এবং সৌদি আরামকো অসামান্য সহযোগিতা প্রত্যক্ষ করছে।

মৌমাছি পালন এবং মধু উৎপাদন পদ্ধতি সৌখিন এবং বাণিজ্যিক উদ্দেশ্যে পৃথক হয়। সৌদি আরবের ক্রমবর্ধমান চাহিদা মৌমাছি পালনকারী এবং কৃষকদের স্থানীয় বাজারের জন্য উচ্চমানের পণ্য সরবরাহ করতে উৎসাহিত করবে।