সৌদিআরবে ১৭ বছর বয়সী যুবতীদের ড্রাইভিং লাইসেন্স দেওয়ার ঘোষণা

driving
❏ বুধবার, জুন ২, ২০২১ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদি ট্র্যাফিক বিভাগ প্রকাশ করেছে যে এখন থেকে ১৭ বছর বয়সী যুবতী মেয়েরা ড্রাইভিং পারমিট নিতে পারবে।

ট্র্যাফিক বিভাগ অল্প বয়সী যুবতীদের জন্য অস্থায়ী ড্রাইভিং পারমিট পাওয়ার ক্ষেত্রে বেশ কয়েকটি শর্ত উল্লেখ করেছে। এরমধ্যে রয়েছে ১৭ বছর বয়সে পৌঁছানো, ছয়টি ছবি এবং একটি মেডিকেল চেকআপ করাতে হবে।

এছাড়া ড্রাইভিং স্কুলে একটি আবেদন পত্র জমা দিতে হবে। এতে করে ১৭ বছর বয়সে একটি গাড়ি চালানার পারমিট পেতে পারে, যার মেয়াদ হবে এক বছরের জন্য।

যুবতীগণ ১৮ বছর বয়সে পৌঁছে গেলে তাদের ড্রাইভিং লাইসেন্সের সাথে ড্রাইভিং পারমিটটি প্রতিস্থাপন করার জন্য অনুরোধ করতে পারবেন, যার বৈধতা হবে ৫ বছর বা ১০ বছরের জন্য।

এতে আরো উল্লেখ করা হয়েছে যে, ১৮ বছর বয়সে ড্রাইভিং লাইসেন্স প্রদানের জন্য শর্তাধীন যে আবেদনকারীকে মাদকের অপব্যবহারের কোনও বিচারিক রায় দ্বারা পূর্বে অভিযুক্ত করা হয়নি বা মাদক ব্যবসার সাথে যুক্ত রয়েছে।

শর্তগুলির মধ্যে এটিও অন্তর্ভুক্ত রয়েছে যে আবেদনকারীর যে কোনও রোগ বা অক্ষমতা যা ড্রাইভিংয়ে বাধা দিতে পারে সেগুলি থেকে মুক্ত থাকতে হবে, আবেদনকারীরও ড্রাইভিং পরীক্ষা পাস করতে হবে, এবং ফি প্রদান করতে হবে।

সৌদি নাগরিক নয় তাদের ক্ষেত্রে, আবেদনকারীর অবশ্যই বৈধ আবাসনের অনুমতি (আকামা) থাকতে হবে।

ট্র্যাফিক বিভাগ দ্বারা তত্ত্বাবধানে ড্রাইভিং স্কুলে তাত্ত্বিক পরীক্ষার পাশাপাশি আবেদনকারীকে (ড্রাইভিং) স্কুলে ড্রাইভিং পরীক্ষাও পাস করতে হবে।