🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ২ আষাঢ়, ১৪২৮ ৷ ১৬ জুন, ২০২১ ৷

চিকিৎসা সরঞ্জাম নিতে দাম্মামের নৌ-বন্দরে ভারতীয় যুদ্ধ জাহাজ

International news
❏ বৃহস্পতিবার, জুন ৩, ২০২১ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি : “অপারেশন সমুদ্র সেতু” – ২ নামে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ কোভিড -১৯ এর চিকিৎসা সরঞ্জাম গ্রহণের জন্য গত বুধবার সৌদির দাম্মাম বন্দর ডেকে নঙ্গর ফেলেছে। কোভিড -১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের সমর্থনে বিভিন্ন দেশ থেকে মেডিকেল অক্সিজেন-ভর্তি ক্রায়োজেনিক পাত্র এবং সম্পর্কিত চিকিৎসা সরঞ্জাম সংগ্রহ করতে ভারতীয় নৌবাহিনী অপারেশন সমুদ্র সেতু -২ চালু করেছিল। জাহাজটি সৌদি বন্দর ও শুল্ক কর্তৃপক্ষ এবং ভারতীয় দূতাবাসের কর্মকর্তারা গ্রহণ করেন।

কোভিড -১৯ এর বিরুদ্ধে চলমান লড়াইয়ে, সৌদি আরবে উপস্থিত বহু সংস্থাই দ্বিতীয় তরঙ্গ দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জগুলি কাটিয়ে ভারতকে সমর্থন জানাতে এগিয়ে এসেছে।সেইসব সংস্থার মধ্যে অন্যতম মেসার্স এলফিট আরবিয়া ২০০টি ভরা অক্সিজেন সিলিন্ডার প্রদান করে। মেসার্স লুলু হাইপারমার্কেট ১০০ টি অক্সিজেন সিলিন্ডার দেন। মেসার্স শাপুরজি পল্লনজি গ্রুপ ৫০টি অক্সিজেনসহ আরো অসংখ্য সংস্থা সহযোগিতা করেন।

ভারতীয় দূতাবাস গত ৩০ মে প্রেরিত৬০ টন তরল মেডিকেল অক্সিজেন এবং আগামী কয়েক মাস ধরে অক্সিজেন এবং অন্যান্য চিকিৎসা সামগ্রী সরবরাহ চালিয়ে যাওয়ার জন্য সৌদি আরব এবং সৌদি আরব সরকারকে ধন্যবাদ জানায়।

সর্বশেষ চালানটি মোট ৩০০ মিলিয়ন টন তরল অক্সিজেন, ৬,৩৬০ টি অক্সিজেন সিলিন্ডার এবং ২৫০ টি অক্সিজেন কনসেন্ট্রেটর নিয়ে আসে, যা এ পর্যন্ত সৌদি আরব থেকে ভারতে প্রেরণ করা হয়েছে।

এই সব সহযোগিতায় ভারত ও সৌদি আরবের মধ্যে সরকারী পর্যায়ে মাত্রাকেই নয়, জনগণের সাথে মানুষের সম্পর্কের গভীরতারও প্রতিনিধিত্ব করে।ভারত ও সৌদি আরব কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে একে অপরের জন্য অনুকরণীয় সমন্বয় এবং সমর্থন দেখিয়েছে।

সৌদি আরব কোভিড -১৯ মহামারীর বিরুদ্ধে ভারতের চেষ্টাকে সমর্থনকারী এবং অবিচল অংশীদার হিসাবে আগামী ছয় মাসের জন্য তরল মেডিকেল অক্সিজেন বহনকারী আইএসও কনটেইনারগুলির অবিচ্ছিন্ন সরবরাহে সহায়তা করার পাশাপাশি অন্যান্য প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম সুবিধার্থে সহায়তা করবে বলে জানা গেছে।